ডিজিটাল ময়দানেও কোণঠাসা করার চেষ্টা আমিরকে

রাজনৈতিক তিরের পরে এ বার ডিজিটাল তির!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৫ ১৪:৩১
Share:

রাজনৈতিক তিরের পরে এ বার ডিজিটাল তির!

Advertisement

আমির খানের মন্তব্যের পর রাজনীতির ময়দানে তাঁকে কোণঠাসা করার চেষ্টা ইতিমধ্যেই শুরু হয়েছে। এ বার মোবাইল অ্যাপ ছেড়ে বেরিয়ে এসে তাঁকে সেখানেও কোণঠাসা করার প্রক্রিয়া শুরু হল।

বস্তুত, অসহিষ্ণুতা নিয়ে আমিরের মন্তব্যের জেরে মাসুল গুনল স্ন্যাপডিলের অ্যান্ড্রয়েড অ্যাপ। গত মার্চ মাস থেকে স্ন্যাপ়ডিলের ব্র্যান্ড অ্যাম্বাসাডর আমির। অসহিষ্ণুতা নিয়ে আমিরের মন্তব্যের অ্যাপেও শুরু হয়ে গেল আমিরকে কোণঠাসা করার চেষ্টা। অ্যাপ ছেড়ে বেরিয়ে গিয়েই গায়ের ঝাল মেটাচ্ছেন আমির বিরোধীরা। আমিরের বক্তব্যের পর গুগল প্লে-তে প্রায় ৬৭,৭৪১ জন এই অ্যাপকে ওয়ান রেট করেছেন। যদিও সারা দেশে স্ন্যাপডিল অ্যাপ ব্যবহারকারীর সংখ্যার নিরিখে তা এমন কিছুই নয়।

Advertisement

রামনাথ গোয়েঙ্কা এক্সেলেন্স ইন জার্নালিজম অ্যাওয়ার্ডে আমির বলেন, ‘‘যখন আমি বাড়িতে কিরণের সঙ্গে কথা বলি, ও বলে, আমাদের কি ভারত ছেড়ে চলে যাওয়া উচিত? এটা খুব বড় ও হতাশাজনক কথা। ও নিজের সন্তানের জন্য ভয় পায়। আমাদের চারপাশের পরিস্থিতি নিয়ে ও ভয় পায়। রোজ সকালে খবরের কাগজ খুলতে ও ভয় পায়।’’

আমিরের মন্তব্যের পরই টুইটারে বিতর্কের ঝড় ওঠে। স্ন্যাপডিল অ্যান্ড্রয়েড অ্যাপ ছেড়ে বেরিয়ে গিয়ে প্রতিবাদ জানান অনেকে। অ্যাপওয়াপসি হ্যাশট্যাগের মাধ্যমে চলে প্রতিবাদ।

তবে এই প্রথম নয়। এর আগেও প্রতিবাদের নিশানায় এসেছে অ্যাপ। জিরো রেটিং প্ল্যান সমর্থন করায় নিমেষে ওয়ান স্টার রেটিং-এ এসে গিয়েছিল ফ্লিপকার্টের অ্যাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন