Rahul Gandhi

‘প্রমাণ করুন ঠাকুরদা ব্রিটিশের কাছে ক্ষমা চেয়েছিলেন’! রাহুলকে চ্যালেঞ্জ সাভারকরের নাতির

গত ২৫ মার্চ সাংবাদিক বৈঠকে রাহুল বলেছিলেন, “আমার পদবি সাভারকর নয় যে আমি ক্ষমা চেয়ে মাথা নত করব। আমি গান্ধী, অন্যায়ের কাছে মাথা নিচু করি না।”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ১৪:৩৫
Share:

রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা করার হুমকিও দিয়েছেন ভি ডি সাভাকরের নাতি রঞ্জিত সাভারকর। ছবি: পিটিআই।

তাঁর ঠাকুরদা ব্রিটিশের কাছে ক্ষমা চেয়েছিলেন, এটা প্রমাণ করে দেখানো হোক। কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে চ্যালেঞ্জ ছুড়ে দিলেন বীর সাভারকরের নাতি রঞ্জিত সাভারকর। রাহুল যদি তাঁর মন্তব্যের জন্য ক্ষমা না চান, তা হলে তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করবেন বলে হুঁশিয়ারিও দিয়েছেন র়ঞ্জিত।

Advertisement

মঙ্গলবার তিনি বলেন, “বীর সাভারকর নিয়ে রাহুল গান্ধী যে মন্তব্য করেছেন, তার জন্য ক্ষমা চাইতে হবে। তিনি যদি তা না করেন, তা হলে আইনি পথে হাঁটব। রাহুলের বিরুদ্ধে এফআইআর করব।” সাংসদ পদ হারানোর পর গত ২৫ মার্চ এক সাংবাদিক বৈঠকে রাহুলকে প্রশ্ন করা হয়েছিল, মোদী পদবি নিয়ে যে মন্তব্য করেছিলেন তার জন্য তিনি কি ক্ষমা চাইবেন? সেই প্রশ্নের উত্তর দিতে গিয়ে সাভারকরের প্রসঙ্গ টেনে আনেন কংগ্রেস নেতা।

রাহুল সে দিন ওই প্রশ্নের জবাব বলেছিলেন, “আমার পদবি সাভারকর নয় যে আমি ক্ষমা চেয়ে মাথা নত করব। আমি গান্ধী, অন্যায়ের কাছে মাথা নিচু করি না।” তাঁর এই মন্তব্যের বিরোধিতা করেছিলেন মহারাষ্ট্রের শিবসেনা (ইউবিটি)-র প্রদান উদ্ধব ঠাকরে। সতর্ক করে বলেছিলেন, এমন মন্তব্য করা উচিত নয় যা অন্য সহযোগীদের আঘাত করে। রাহুলের এই মন্তব্য ঘিরে বিতর্ক সেখানেই থেমে থাকেনি। তাঁর এই মন্তব্যের বিরোধিতা করলেন সাভারকরের নাতি রঞ্জিতও।

Advertisement

রাহুলের এই ধরনের মন্তব্যকে ‘বালখিল্যসুলভ’ বলেও দাবি করেন তিনি। এর পরই সোমবার রাহুলকে চ্যালেঞ্জ ছুড়ে দেন সাভারকরের নাতি। তিনি প্রশ্ন তোলেন, “রাহুল বলেছেন, আমি ক্ষমা চাইব না, কারণ আমি সাভারকর নই। আমি ওঁকে চ্যালেঞ্জ করছি, সাভারকর ব্রিটিশের কাছে ক্ষমা চেয়েছিলেন, এই তথ্যের সপক্ষে প্রমাণ দিক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন