National News

বহু এটিএম-ই নিরাপদ নয়, সংসদে জানাল কেন্দ্র

একটি প্রশ্নের জবাবে সংসদে কেন্দ্রীয় সরকারের তরফে এ কথা জানানো হয়েছে। তবে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বেসরকারি ব্যাঙ্কগুলির কতগুলি এটিএম এমন বিপজ্জনক অবস্থায় রয়েছে, সরকারের তরফে তা জানানো হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০১৮ ১৩:৪৬
Share:

দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির স্বয়ংক্রিয় টেলার মেশিন (এটিএম)-এর এক-চতুর্থাংশই বিপজ্জনক অবস্থায় রয়েছে। সেগুলি চালানো হচ্ছে বাতিল হয়ে যাওয়া সফ্‌টওয়্যারে। ফলে, যে কোনও মুহূর্তে প্রতারিত হতে পারেন গ্রাহকরা।

Advertisement

একটি প্রশ্নের জবাবে সংসদে কেন্দ্রীয় সরকারের তরফে এ কথা জানানো হয়েছে। তবে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বেসরকারি ব্যাঙ্কগুলির কতগুলি এটিএম এমন বিপজ্জনক অবস্থায় রয়েছে, সরকারের তরফে তা জানানো হয়নি। সংসদে সরকারের তরফে জানানো হয়েছে, দেশের বিভিন্ন প্রান্তে যত এটিএম রয়েছে, তার ৮৯ শতাংশই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির। কেন্দ্রের তরফে বলা হয়েছে, সম্প্রতি এটিএম ব্যবসায় বেসরকারি ব্যাঙ্কগুলির উল্লেখযোগ্য শ্রীবৃদ্ধি হওয়া সত্ত্বেও এই ব্যবসার ৭০ শতাংশের নিয়ন্ত্রণ এখনও রয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির হাতে।

এটিএম-গুলি থেকে গ্রাহকদের প্রতারিত হওয়ার ভুরি ভুরি অভিযোগ পাওয়ার পর রিজার্ভ ব্যাঙ্ক একটি নোটিসে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে তাদের এটিএম-গুলির সফ্‌টওয়্যার জরুরি ভিত্তিতে উন্নত করতে বলেছিল। বলেছিল, সেগুলির ওপর নিয়মিত নজরদারির ব্যবস্থা করতে।

Advertisement

আরও পড়ুন- একশোর নতুন নোট এখনই নয় এটিএমে

আরও পড়ুন- খোয়া গেল ৫০ হাজার, ফের এটিএম প্রতারণায় উদ্বেগ হলদিয়ায়​

কেন্দ্রীয় সরকারের তরফে সংসদে জানানো হয়েছে, ২০১৭ সালের জুলাই থেকে ২০১৮-র জুন পর্যন্ত গ্রাহকদের এমন ২৫ হাজার অভিযোগ পাওয়া গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন