Punjab

৩ কৃষি আইনের বিরুদ্ধে প্রস্তাব পাশ পঞ্জাব বিধানসভায়, নিঃশর্ত প্রত্যাহারের দাবি

মোদী সরকারের এই নতুন কৃষি আইনগুলি কৃষকদের পক্ষে ক্ষতিকারক বলে আখ্যা দিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ০৫ মার্চ ২০২১ ২৩:৫৪
Share:

শুক্রবার বিধানসভায় বাজেট অধিবেশনে কৃষি আইনগুলির বিরুদ্ধে প্রস্তাব পেশ করেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ। ছবি: সংগৃহীত।

নিঃশর্ত ভাবে ৩টি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে পঞ্জাব বিধানসভায় প্রস্তাব পাশ করল ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ সরকার। পঞ্জাব তো বটেই, কৃষকদের পক্ষেও নরেন্দ্র মোদী সরকারের নতুন কৃষি আইন গ্রহণযোগ্য নয় বলে দাবি করেছেন ক্যাপ্টেন অমরেন্দ্র।

শুক্রবার বিধানসভায় বাজেট অধিবেশনে কৃষি আইনগুলির বিরুদ্ধে প্রস্তাব পেশ করেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। ধ্বনিভোটের মাধ্যমে তা সর্বসম্মত ভাবে বিধানসভায় পাশ হয়। মোদী সরকারের এই নতুন কৃষি আইনগুলি কৃষকদের পক্ষে ক্ষতিকারক বলে আখ্যা দিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে আন্দোলনরত কৃষকদের উপরে থেকে যাবতীয় মামলাও প্রত্যাহার করার আর্জি জানিয়েছেন তিনি। বিধানসভায় দাঁড়িয়ে মুখ্যমন্ত্রীর দাবি, “আন্দোলনরত কৃষকেরা দেশবিরোধী কোনও কাজ করেননি। তাঁরা দেশদ্রোহী নন। দেশের ঐক্য ও সংহতি বিনষ্ট করে, এমন কোনও কাজও কৃষকরা করবেন না। তাঁরা দেশপ্রেমী এবং জাতীয়তাবাদী।”

শুক্রবারের প্রস্তাবে কৃষকদের স্বার্থে ৩টি কৃষি আইন বিনা শর্তে প্রত্যাহারের পাশাপাশি ন্যূনতম সহায়ক মূল্যে (এমএসপি) সরকারের তরফে ফসল কেনার ব্যবস্থা চালিয়ে যাওয়ার কথাও বলা হয়েছে।

Advertisement

গত বছরের ২৬ নভেম্বর থেকে দিল্লি-হরিয়ানা সীমানা মোদী সরকারের ৩টি কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন করছেন কৃষকেরা। এ নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে দফায় দফায় বৈঠকের পরেও সমাধানসূত্র অধরা রয়েছে। ক্যাপ্টেন অমরেন্দ্রর মতে, “কৃষক এবং সরকার, দু’পক্ষের মধ্যে আলোচনার অনুকূল পরিবেশ গড়ে তোলা প্রয়োজন। যাতে মতৈক্যে আসা যায় এবং এর সমাধানসূত্র বার হয়।”

পঞ্জাব সরকারের দাবি, এই আইনগুলি প্রত্যাহার করা ছাড়া কেন্দ্রীয় সরকারের কাছে যে আর কোনও পথ খোলা নেই, সে বিষয়ে কেন্দ্রও অবগত। কৃষকদের আর্থ-সামাজিক সুরক্ষার জন্যই এই আইনগুলি প্রত্যাহার করা উচিত বলেও মনে করে পঞ্জাব সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন