Amritpal Singh

অমৃতপালের ডাকে অশান্ত হতে পারে পঞ্জাব! বৈশাখী উৎসবে সব পুলিশকর্মীর ছুটি বাতিল করল সরকার

পঞ্জাব পুলিশ সূত্রে খবর, ডিজির তরফে পুলিশের সমস্ত পদস্থ কর্তা, এমনকি কনস্টেবলদের কাছেও বার্তা পৌঁছেছে যে, ১৪ এপ্রিল পর্যন্ত তাঁদের ছুটি বাতিল থাকছে। অনু্মোদিত ছুটিও বাতিল হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ ১০:১৫
Share:

অমৃতপালকে নিয়ে সাবধানী পঞ্জাব সরকার। ফাইল চিত্র।

নতুন করে অশান্তি ছড়িয়ে পড়তে পারে পঞ্জাবে। এই আশঙ্কায় ১৪ এপ্রিল পর্যন্ত সব পুলিশকর্মীর ছুটি বাতিল করল সে রাজ্যের আপ সরকার। রাজ্য প্রশাসন সূত্রেই এই খবর মিলেছে। ওই দিন পঞ্জাবে বৈশাখী উৎসব। শিখ ধর্মাবলম্বীদের কাছে এই উৎসবের আলাদা তাৎপর্য রয়েছে। আবার ওই দিনই সরবত খালসা আয়োজন করার আহ্বান জানিয়েছেন বিচ্ছিন্নতাবাদী খলিস্তানি নেতা অমৃতপাল সিংহ। ওই সমাবেশ থেকে নতুন করে অশান্তির আগুন ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসনের একাংশ। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে পুলিশকর্মীদের ছুটি বাতিল করে যে কোনও অপ্রীতিকর পরিস্থিতির মোকাবিলা করতে চাইছে আপ সরকার।

Advertisement

পুলিশের চোখে ধুলো দিয়ে পালিয়ে যাওয়ার পর এখনও অধরাই থেকে গিয়েছেন অমৃতপাল। তাঁর কিছু সহযোগীকে গ্রেফতার করে খলিস্তানি নেতার অবস্থান সম্পর্কে নিশ্চিত হতে চাইছে পুলিশ। কিছু দিন আগেই গোপন ডেরা থেকে ভিডিয়ো-বার্তা দিয়েছিলেন অমৃতপাল। সেখানে তিনি শিখদের সর্বোচ্চ ধর্মীয় সংগঠন অকাল তখ্‌তের জাঠেদার জ্ঞানী হরপ্রীত সিংহকে সরবত খালসার আয়োজন করার আহ্বান জানান। সরবত খালসা আয়োজন করার জন্য ১৪ এপ্রিল দিনটিকেও সুনির্দিষ্ট করে দেন তিনি। অকাল তখ‌্‌ত অমৃতপালের ডাকে কতটা সাড়া দেবে, তা নিয়ে অনেকেরই সংশয় রয়েছে। তা ছাড়া শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটি তৈরি হওয়ার পর সরবত খালসা তার পুরনো গুরুত্ব হারিয়েছে। তবু সাবধানতায় কোনও ফাঁক রাখতে চাইছে না পঞ্জাব সরকার।

Advertisement

পঞ্জাব পুলিশ সূত্রে খবর, ডিজির তরফে পুলিশের সমস্ত পদস্থ কর্তা, এমনকি কনস্টেবলদের কাছেও বার্তা পৌঁছেছে যে, ১৪ এপ্রিল পর্যন্ত তাঁদের সকলের ছুটি বাতিল থাকছে। অনিবার্য কারণ ছাড়া আগাম অনু্মোদিত সমস্ত ছুটিও বাতিল করা হয়েছে এবং সংশ্লিষ্ট মহলকে জানিয়ে দেওয়া হয়েছে নতুন করে কোনও ছুটির আবেদনে অনুমতি না দিতে। সাম্প্রতিক সময়ে অমৃতসর লাগোয়া আজনালা থানায় অমৃতপালপন্থীদের ‘তান্ডব’ থেকেও শিক্ষা নিতে চাইছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন