AAP

বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে পঞ্জাবের মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ, জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ

ঘরে ঘরে সস্তায় বিদ্যুৎ, পানীয় জল, স্বাস্থ্য এবং শিক্ষা পরিষেবা পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েই দ্বিতীয় বারের জন্য দিল্লিতে ক্ষমতা দখলের জন্য ঝাঁপিয়ে পড়েছেন অরবিন্দ কেজরীবাল ও তাঁর দল।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২০ ১৯:১০
Share:

জলকামানের মুখে আপ কর্মীরা। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

ইউনিট প্রতি বিদ্যুতের দাম বৃদ্ধি নিয়ে তুলকালাম পঞ্জাবে। সেখানে মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহের বাসভবনের বাইরে বিক্ষোভ দেখান আম আদমি পার্টি (আপ)-র কয়েক’শ কর্মী। সেখানে তাঁদের সঙ্গে খণ্ডযুদ্ধ বাধে পুলিশের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জলকামান দাগতে হয় পুলিশকে। আটক করা হয় আপ নেতা ভগবান মানকে।

Advertisement

গত বছর মে মাসে ২০১৯-’২০ অর্থবর্ষে বিদ্যুতের দাম ২.১৮ শতাংশ বৃদ্ধি করে পঞ্জাব বিদ্যুৎ পর্ষদ। তা নিয়ে দীর্ঘ দিন ধরেই প্রতিবাদ জানিয়ে আসছে এই মুহূর্তে রাজ্যের প্রধান বিরোধী দল আপ। তাদের নেতা ভগবান মানের নেতৃত্বেই শুক্রবার অমরেন্দ্র সিংহের সঙ্গে দেখা করে সেই সংক্রান্ত একটি স্মারকলিপি জমা দিতে যান আপ কর্মীরা।

কিন্তু রাজ্য পুলিশ সেখানে তাঁদের ঢুকতে বাধা দেয়। বিক্ষোভকারীরা যাতে বাসভবনের ত্রিসীমানায় ঘেঁষতে না পারেন, তার জন্য ব্যারিকেড বসানো হয় রাস্তায়। কিন্তু বিক্ষোভকারীরা ব্যারিকেড ভেঙে এগোতে চাইলে তাদের হঠাতে জলকামান দাগে পুলিশ। আটক করা হয় ভগবান মানকেও।

Advertisement

ঘরে ঘরে সস্তায় বিদ্যুৎ, পানীয় জল, স্বাস্থ্য এবং শিক্ষা পরিষেবা পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েই দ্বিতীয় বারের জন্য দিল্লিতে ক্ষমতা দখলের জন্য ঝাঁপিয়ে পড়েছেন অরবিন্দ কেজরীবাল ও তাঁর দল। গত বছর অগস্টে দিল্লিবাসীকে বিনামূল্যে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ দেওয়ার কথা ঘোষণা করেন তাঁরা। এ ছাড়াও, ২০০ ইউনিটের বেশি বিদ্যুতের বিলের উপর ৫০ শতাংশ ভর্তুকি দেয় দিল্লি সরকার। পঞ্জাবেও ঘরে ঘরে সস্তায় বিদ্যুৎ পৌঁছে দেওয়ার দাবি তুলছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন