IIT Kharagpur

উচ্চশিক্ষায় এশীয় সেরাদের তালিকায় দেশের সাত শিক্ষা প্রতিষ্ঠান, রয়েছে আইআইটি খড়্গপুরও

‘কিউএস এশিয়া র‌্যাঙ্কিংস ২০২৩’ নামে এই তালিকায় দেশীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে আইআইটি বম্বে। এশিয়ার সেরা ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় সেটি রয়েছে ৪০তম স্থানে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৭:৫৬
Share:

পশ্চিমবঙ্গের একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে এই তালিকায় স্থান পেয়েছে আইআইটি খড়্গপুর। ছবি: সংগৃহীত।

উচ্চতর এবং কারিগরি শিক্ষায় এশীয় সেরাদের মধ্যে জায়গা করে নিল দেশের ৭টি শিক্ষা প্রতিষ্ঠান। তার মধ্যে রয়েছে এ রাজ্যের আইআইটি খড়্গপুরও। এই তালিকায় দেশীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে আইআইটি বম্বে। এশিয়ার সেরা ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় সেটি রয়েছে ৪০তম স্থানে।

Advertisement

এই তালিকাটি তৈরি করেছে ‘কোয়াককোয়ারেলি সাইমন্ডস’ (কিউএস) নামের একটি ব্রিটিশ সংস্থা। কিউএসের দাবি, আন্তর্জাতিক স্তরে উচ্চশিক্ষা ক্ষেত্রে সবচেয়ে বড় নেটওয়ার্ক রয়েছে তাদের।

‘কিউএস এশিয়া র‌্যাঙ্কিংস ২০২৩’ নামে এই তালিকায় প্রথম তিনে রয়েছে চিনের দু’টি বিশ্ববিদ্যালয়— পি পিকিং এবং সিনহুয়া। দ্বিতীয় স্থানটি দখল করেছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর (এনইউএস)।

Advertisement

এই তালিকা তৈরিতে কোন কোন সূচক ব্যবহার করা হয়েছে? সংবাদমাধ্যম সূত্রে খবর, মূলত সংশ্লিষ্ট উচ্চতর ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের খ্যাতি, পিএইচডি ডিগ্রিধারী কর্মীদের সংখ্যা এবং আন্তর্জাতিক পড়ুয়াদের শতাংশের বিচার করে তালিকা তৈরি করা হয়। এতে ভারত থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে আইআইটি বম্বে। গত বছরের তুলনায় এই শিক্ষা প্রতিষ্ঠানটি তালিকায় দু’ধাপ এগিয়েছে। অন্য দিকে, ‘কিউএস এশিয়া র‌্যাঙ্কিংস ২০২২’-এর তালিকা থেকে এক ধাপ নীচে নেমে ৪৬তম স্থানে রয়েছে আইআইটি দিল্লি। বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি) ৫২তম জায়গা দখল করেছে। গত বছর সেটি ছিল ৫৬তম স্থানে। এ ছাড়া, এশীয় সেরাদের প্রথম একশোয় রয়েছে আইআইটি মাদ্রাজ (৫৩), আইআইআইটি খড়্গপুর (৬১), আইআইআইটি কানপুর (৬৬) এবং ইউনিভার্সিটি অফ দিল্লি (৮৫)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন