মুম্বইয়ে ফের ব্রিজ গড়তে সেনাবাহিনী কেন, প্রশ্ন

নাগরিকদের ব্যবহারের জন্য পরিকাঠামো নির্মাণের এই সাধারণ কাজে কেন সেনাকে ডাকা হলো, তা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। মুখ্যমন্ত্রীকে নিশানা করে তাদের বক্তব্য, এ বার কী রাস্তার গর্ত ঠিক করতেও ডাকতে হবে সেনাবাহিনীকে?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৭ ০৩:০২
Share:

মুম্বইয়ের দু’টি ব্যস্ততম রেল স্টেশন এলফিনস্টোন রোড ও পরেল-এর মধ্যে জুড়ে থাকা ফুট একটি ওভারব্রিজ গড়ে তোলার জন্য সেনাবাহিনীকে ডেকে এনে বিরোধীদের তোপের মুখে পড়লেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস এবং নরেন্দ্র মোদী সরকার। নাগরিকদের ব্যবহারের জন্য পরিকাঠামো নির্মাণের এই সাধারণ কাজে কেন সেনাকে ডাকা হলো, তা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। মুখ্যমন্ত্রীকে নিশানা করে তাদের বক্তব্য, এ বার কী রাস্তার গর্ত ঠিক করতেও ডাকতে হবে সেনাবাহিনীকে?

Advertisement

গত ২৯ সেপ্টেম্বর এলফিনস্টোন রোডের সরু, পুরনো ফুটব্রিজটিতে পদপিষ্ট হয়ে মারা যান ২৩ জন। তার পরে মুখ্যমন্ত্রী ফডণবীস আজ জানান, আগামী ৩১ জানুয়ারির মধ্যে এখানে একটি ফুট ওভারব্রিজ গড়ে তুলবে সেনাবাহিনী। সেই সময়ে রেলমন্ত্রী পীযূষ গয়াল ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন মুখ্যমন্ত্রীর সঙ্গে এলফিনস্টোন স্টেশনে উপস্থিত ছিলেন। বিরোধীদের সমালোচনার মুখে নির্মলা ব্যাখ্যা দিয়েছেন, ‘‘সীমান্ত রক্ষায় সেনার ভূমিকা রয়েছে ঠিকই, কিন্তু জরুরি ভিত্তিতে এই কাজটি শেষ করার জন্যই সেনা এই পদক্ষেপ করছে।’’

কিন্তু বিরোধীদের প্রশ্ন, ওই ব্রিজ গড়তে সেনাকে ডাকতে হলো কেন? মুম্বইয়ের কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ও প্রাক্তন সেনা অফিসার অমরেন্দ্র সিংহদের মতে, একমাত্র একান্ত জরুরি পরিস্থিতি ছাড়া এমন পদক্ষেপ করার কথা নয়। অমরেন্দ্রর মতে, নিজেদের ব্যর্থতা পুরোপুরি স্বীকার করে নিচ্ছে সরকার। ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লার মতে, সেনা শেষ বিকল্প হওয়ার কথা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন