National News

নতুন সংসদ ভবনের নকশা নিয়ে উঠছে প্রশ্ন

আগামী ২০২২ সালের মধ্যে দিল্লিতে নতুন সংসদ ভবন তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২০ ০২:৩৩
Share:

—ফাইল চিত্র।

সংসদের নতুন ভবনের নকশা নিয়ে প্রশ্ন তুললেন অনেক সাংসদ। সম্প্রতি লোকসভার স্পিকার ওম বিড়লার সঙ্গে বৈঠকে সেই ক্ষোভের কথা প্রকাশ করেছেন তাঁরা।

Advertisement

আগামী ২০২২ সালের মধ্যে দিল্লিতে নতুন সংসদ ভবন তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। তার নকশা কী হবে, তা নিয়ে চলছে আলোচনা। জানা গিয়েছে, সংসদের জেনারেল পারপাসেস কমিটির বৈঠকে এ নিয়ে আলোচনার সময়ে কোনও কোনও সাংসদ বলেছেন, প্রস্তাবিত ভবনের নকশা সাততারা হোটেলের মত মনে হচ্ছে। তবে কিন্তু বর্তমান সংসদ ভবনের যে গাম্ভীর্য রয়েছে, নতুন নকশায় তা ফুটে উঠছে না। বর্ষীয়ান এক সাংসদ বলেছেন, বর্তমান সংসদ ভবনে স্থানাভাব রয়েছে এবং এর বিস্তারের সম্ভাবনা কম— সে কথা তিনি মেনে নিচ্ছেন। কিন্তু প্রস্তাবিত ভবনের নকশা তাঁকে উৎসাহিত করছে না। আর এক সাংসদের কথায়, ‘‘নতুন ভবনের ভিতরের দিকের নকশা ভাল। তবে বাইরের দিকটির তুলনা বর্তমান ভবনের সঙ্গে চলে না।’’ ফলে প্রস্তাবিত নকশা নিয়ে অনেক সাংসদই আপত্তি জানিয়েছেন।

সূত্রের খবর, বৈঠকে অনেক সাংসদই জানতে চান বর্তমান সংসদ ভবনকে কী কারণে নতুন রূপ দেওয়া সম্ভব হচ্ছে না। শাসক-বিরোধী সব দলের সাংসদেরাই নতুন ভবনের খরচ নিয়ে প্রশ্ন তুলেছেন। কারও কারও প্রশ্ন সেন্ট্রাল হলের অবস্থান নিয়েও। নতুন ভবনে সংসদের অধিবেশন বসানোর পরিকল্পনা হলেও সাংসদদের বর্তমান সেন্টাল হলটিই ব্যবহার করার কথা রয়েছে। এর যৌক্তিকতা কোথায়, তা নিয়ে জানতে চেয়েছেন অনেকে।

Advertisement

আরও পড়ুন: এয়ারপোর্টে যা দেখলাম তা বজ্র আঁটুনি ফস্কা গেরো ছাড়া কিছুই নয়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন