National

সময়ের আগেই ভারতের হাতে আসছে রাফাল: প্রতিরক্ষামন্ত্রী

আর খুব একটা দেরি নেই। বরং যা ভাবা হয়েছিল, তার আগেই ভারতে এসে যাচ্ছে অত্যাধুনিক ফরাসি যুদ্ধবিমান ‘রাফাল’। পয়লা দফায়, খুব বেশি হলে দেড় বছরের মধ্যেই। পঞ্জাব ও জম্মু-কাশ্মীরের আন্তর্জাতিক সীমান্ত ও নিয়ন্ত্রণরেখায় সম্ভাব্য যুদ্ধের জন্য পাক প্রস্তুতি ও লাহৌর, করাচির আকাশে আকাশ-হানাদারির খবরের দিনই এই সুখবরটা দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৬ ১৩:৫৭
Share:

আর খুব একটা দেরি নেই। বরং যা ভাবা হয়েছিল, তার আগেই ভারতে এসে যাচ্ছে অত্যাধুনিক ফরাসি যুদ্ধবিমান ‘রাফাল’। পয়লা দফায়, খুব বেশি হলে দেড় বছরের মধ্যেই।

Advertisement

পঞ্জাব ও জম্মু-কাশ্মীরের আন্তর্জাতিক সীমান্ত ও নিয়ন্ত্রণরেখায় সম্ভাব্য যুদ্ধের জন্য পাক প্রস্তুতি ও লাহৌর, করাচির আকাশে আকাশ-হানাদারির খবরের দিনই এই সুখবরটা দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকর। রবিবার তিনি বলেছেন, ‘‘মোটামুটি ৩৬ মাস বা তিন বছরের মধ্যেই ৩৬টি সর্বাধুনিক ফরাসি যুদ্ধবিমান ‘রাফাল’ ভারতে পৌঁছে যাওয়ার কথা ছিল। কিন্তু আমরা অনুরোধ করেছিলাম, সেগুলি আরেকটু তাড়াতাড়ি হাতে পাওয়ার জন্য। তাতে সাড়া মিলেছে। ওই ডাব্‌ল ইঞ্জিন, মাল্টিরোল, অল ওয়েদার ফরাসি যুদ্ধবিমানগুলির কয়েকটা পয়লা দফায় দেড় বছরের মধ্যেই ভারতের হাতে এসে যাচ্ছে।’’

এই সর্বাধুনিক ফরাসি যুদ্ধবিমানগুলির বিশেষত্ব কী?

Advertisement

প্রথমত, এই যুদ্ধবিমানগুলি দু’টি ইঞ্জিনে চালানো যাবে। ফলে, সেগুলি অনেক ক্ষণ ধরে আকাশে উড়তে পারবে বা অনেকটা দূর পর্যন্ত যেতে পারবে।

দ্বিতীয়ত, ওই যুদ্ধবিমানগুলির কাজকর্ম হবে বহুমুখী। এর আগে এতটা ‘মাল্টিরোল’ সর্বাধুনিক যুদ্ধবিমান ভারতের হাতে ছিল না।

তৃতীয়ত, এই ফরাসি যুদ্ধবিমানগুলি হবে ‘অল ওয়েদার’। যার মানে, শুধুই শীত, গ্রীষ্ম, বর্ষা নয়, যে কোনও প্রতিকূল আবহাওয়াতেই সমান দক্ষতায় আকাশ ফুঁড়ে দিতে পারবে ‘রাফাল’।

চতুর্থত, এই ‘রাফাল’-এ রয়েছে ক্ষেপণাস্ত্র ছোড়ার সর্বাধুনিক ব্যবস্থাও।

পঞ্চমত, দু’ধরনের ‘রাফাল’ই কেনা হচ্ছে ফ্রান্সের কাছ থেকে। এক ও দুই আসনের।

৫৯ হাজার কোটি টাকায় ফ্রান্সের কাছ থেকে ৩৬টি ‘রাফাল’ কিনতে গত ২৩ সেপ্টেম্বর চুক্তি স্বাক্ষর করেছিল ভারত।

আরও পড়ুন- যুদ্ধের প্রস্তুতি? লাহৌরেও লো ফ্লাইং জোনে বিদেশি বিমান নিষিদ্ধ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন