Rahul Gandhi

চিনের ‘গ্রাম’ তৈরির অভিযোগও হাতিয়ার

তাপির গাও অরুণাচলের সাংসদ, প্রদেশ বিজেপি সভাপতিও। চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে এ-পারে গ্রাম, সড়ক তৈরি করেছে বলে তিনি অভিযোগ তুললেও, সেনা-কর্তারা তা মানতে নারাজ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২১ ০৪:৪২
Share:

রাহুল গাঁধী।

অরুণাচলে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে চিন ভারতের জমিতে গ্রাম, পাকা সড়ক তৈরি করে ফেলেছে বলে অভিযোগ তুলেছেন বিজেপিরই নেতা তাপির গাও। সেই অভিযোগকে অস্ত্র করে আজ কংগ্রেস নেতা রাহুল গাঁধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করলেন। মোদীর ‘ম্যায় দেশ ঝুঁকনে নহি দুঙ্গা’ মন্তব্য তুলে কটাক্ষ করে রাহুলের সাবধানবাণী, চিন ভারতের দুর্বলতা বুঝতে পারছে। গত এপ্রিল থেকে চিন লাদাখে ভারতের জমি দখল করে বসে রয়েছে। রাহুল বলেন, ‘‘ভারত যদি চিনকে আর্থিক, সামরিক বা ভূকৌশলগত ভাবে বার্তা দিতে না পারে, তা হলে এর খেসারত দিতে হবে।’’

Advertisement

তাপির গাও অরুণাচলের সাংসদ, প্রদেশ বিজেপি সভাপতিও। চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে এ-পারে গ্রাম, সড়ক তৈরি করেছে বলে তিনি অভিযোগ তুললেও, সেনা-কর্তারা তা মানতে নারাজ। তাঁদের দাবি, ওইসব পরিকাঠামো চিনের এলাকাতেই তৈরি হয়েছে। অরুণাচলের আর এক বিজেপি সাংসদ, কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজুর দাবি, এইসব এলাকা বহুদিন ধরেই চিনের দখলে। বিজেপি সভাপতি জে পি নড্ডার প্রশ্ন, রাহুল কেন মানুষকে বিভ্রান্ত করছেন? কেন স্বীকার করছেন না, নেহরু এ সব এলাকা চিনকে উপহার দিয়েছিলেন?

রাহুলের বক্তব্য, ‘‘আমার বিরুদ্ধে কথা বলে কোনও লাভ নেই। চিনের কৌশলগত ভাবনাচিন্তা রয়েছে। ভারতের নেই। চিন ভারতকে দু’বার পরীক্ষা করেছে। চিন ভারতের দুর্বলতা দেখছে। এর সুযোগ নেওয়ার চেষ্টা করবে। তখন আটকাতে পারবেন না।’’ লাদাখে সেনা সরানো নিয়ে বহু বার সামরিক ও কূটনৈতিক স্তরে বৈঠক করেও সমাধান মেলেনি। রাহুলের বক্তব্য, ‘‘তু তু ম্যায় ম্যায় করে, ইভেন্ট ম্যানেজমেন্ট করে কোনও লাভ
হবে না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন