বুলেটে গতি কই, খোঁচা রাহুলের

গত লোকসভা ভোটের প্রচারে আমদাবাদ ও মুম্বইয়ের মধ্যে বুলেট ট্রেন চালানোর স্বপ্ন দেখিয়েছিলেন মোদী। রেল মন্ত্রকও ২০২৩ সালের মধ্যে ওই লাইনে ট্রেন চালানোর সময়সীমা ধার্য করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০১৮ ০৩:২০
Share:

প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প নিয়ে কটাক্ষ রাহুলের। —ফাইল চিত্র।

এ বার বুলেট ট্রেন নিয়েও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করলেন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী।

Advertisement

গত লোকসভা ভোটের প্রচারে আমদাবাদ ও মুম্বইয়ের মধ্যে বুলেট ট্রেন চালানোর স্বপ্ন দেখিয়েছিলেন মোদী। রেল মন্ত্রকও ২০২৩ সালের মধ্যে ওই লাইনে ট্রেন চালানোর সময়সীমা ধার্য করে। কিন্তু শুরু থেকেই জমি নিয়ে সমস্যায় কাজ যে দেরিতে চলছে, তা মেনে নিচ্ছেন খোদ রেলকর্তারা। খোদ প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্পের এমন দশাকে কটাক্ষ করে রাহুল টুইটারে লিখেছেন, ‘‘শ্রী ছাপ্পান্ন (নরেন্দ্র মোদী)-র বুলেট ট্রেন ওঁর দেখানো বাকি সব স্বপ্নের মতোই লাইনচ্যুত হওয়ার পথে!’’ কংগ্রেসের ব্যঙ্গ, বুলেটে গতি নেই যে!

গত বছর শুরু হয় বুলেট ট্রেনের কাজ। সমীক্ষা বলছে, এখনও পর্যন্ত মাত্র ০.৯ একর জমি অধিগ্রহণ করা গিয়েছে! যেখানে গোটা প্রকল্পের জন্য প্রয়োজন ১৪০০ হেক্টর বা প্রায় সাড়ে তিন হাজার একর জমি। সম্প্রতি ওই প্রকল্পের জন্য জমি অধিগ্রহণের বিরুদ্ধে গুজরাতের বেশ কিছু কৃষক সংগঠন হাইকোর্টের দ্বারস্থ হয়েছে। যে মামলার শুনানি হবে নভেম্বর মাসে। মহারাষ্ট্রের পালঘরেও কৃষকেরা জমি দিতে নারাজ। দেরির বিষয়টি মেনে নিয়ে প্রকল্প রূপায়ণের দায়িত্বে থাকা ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেডের মুখপাত্র ধনঞ্জয় কুমার বলেন, ‘‘এত বড় প্রকল্পে কিছু সমস্যা তো আসবেই। এ বছরের মধ্যে অধিকাংশ জমি অধিগ্রহণের কাজ সারতে চাইছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন