Rahul Gandhi

‘নিজেদের জীবন নিজেরা বাঁচান, প্রধানমন্ত্রী ময়ূর নিয়ে ব্যস্ত’, কটাক্ষ রাহুলের

প্রধানমন্ত্রীর ‘আত্মনির্ভর’ স্লোগানকে কটাক্ষ করেছেন রাহুল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২০ ১১:৫৫
Share:

ফের প্রধানমন্ত্রীকে নিশানা রাহুল গাঁধীর।

করোনা পরিস্থিতি, চিনের সঙ্গে সীমান্ত সঙ্ঘাত বা দেশের অর্থনীতি- বিভিন্ন ইস্যু সামনে রেখে বারবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর সরকারকে নিশানা করেছেন রাহুল গাঁধী। সোমবার সংসদের বাদল অধিবেশন শুরুর দিন সেই আক্রমণের মাত্রা আরও এক ধাপ বাড়িয়ে দিলেন তিনি। প্রধানমন্ত্রীর ‘আত্মনির্ভর’ স্লোগানকে কটাক্ষ করে দেশবাসীর উদ্দেশে রাহুল বলেছেন, ‘‘নিজেরাই নিজেদের প্রাণ বাঁচান। কারণ প্রধানমন্ত্রী ময়ূর নিয়ে ব্যস্ত।’’

Advertisement

করোনার ত্রাসে মুষড়ে গোটা দেশ। যা জোরাল ধাক্কা দিয়েছে দেশের অর্থনীতিতেও। এই পরিস্থিতিতেই গত মাসে রাজনীতির চেনা ছক ভেঙে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ৭, লোককল্যাণ মার্গে ময়ূরের সঙ্গে সময় কাটানোর ভিডিয়ো টুইটারে পোস্ট করেন মোদী। সংসদের বাদল অধিবেশন শুরুর কিছু আগে সেই ভিডিয়োকে হাতিয়ার করেই আক্রমণ শানিয়ে রাহুল টুইট করেছেন, ‘‘ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা এই সপ্তাহেই ৫০ লক্ষ ছাড়িয়ে যেতে পারে। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ছাপিয়ে যেতে পারে ১০ লক্ষ। এক জন মানুষের ইগো-সঞ্জাত অপরিকল্পিত লকডাউনের জেরে দেশ জুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। মোদী সরকার বলছে, আত্মনির্ভর হয়ে উঠুন। যার অর্থ, নিজেদের জীবন নিজেরাই বাঁচান। কারণ, প্রধানমন্ত্রী ময়ূর নিয়ে ব্যস্ত।’’

গত ২৩ অগস্ট ‘প্রেশাস মোমেন্ট’ অর্থাৎ ‘মূল্যবান মুহূর্ত’ শিরোনামে টুইটারে একটি ভিডিয়ো প্রকাশ করেন মোদী। সেখানে পেখম মেলে ময়ূরের নাচ এবং তাদের হাতে করে খাওয়ানোর ছবি দিয়েছিলেন তিনি। তার সঙ্গে ময়ূরের সৌন্দর্য নিয়ে হিন্দিতে একটি কবিতা। সেটিই রাহুলের আক্রমণের লক্ষ্য।

Advertisement

আরও পড়ুন: স্বস্তির হাসি ফুটিয়ে চাকা গড়াল মেট্রোর

দেশ জুড়ে বল্গাহীন ভাবে বাড়ছে করোনা সংক্রমণ। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের সঙ্গে সঙ্ঘাত ঘিরে জটিল দু’দেশের কূটনৈতিক আবহ। এমন একাধিক কাঁটা সঙ্গী করেই সোমবার থেকে শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন। চলবে ১ অক্টোবর পর্যন্ত। ১৮ দিনের অধিবেশনে বিরোধীরা কোন কোন ইস্যুতে সরব হতে পারে, তার আগাম বার্তাও যেন এ দিনই দিয়ে রাখলেন রাহুল।

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্ত কমলেও সংক্রমণ হার ছাড়াল ৯ শতাংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন