Raghuram Rajan

রাহুল বুদ্ধিমান, পাপ্পু সম্বোধন ‘দুর্ভাগ্যজনক’! কংগ্রেস নেতার প্রশংসায় অর্থনীতিবিদ রঘুরাম

রঘুরাম রাজনের কথায়, “রাহুলের পাপ্পু ভাবমূর্তি খুবই দুর্ভাগ্যজনক। আমি তাঁর সঙ্গে নানা বিষয়ে কথা বলেছি। আমার মনে হয়েছে, তিনি পাপ্পু নন। এক জন বুদ্ধিমান এবং কৌতূহলী মানুষ।”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১১:২৯
Share:

কংগ্রেস নেতার প্রশংসায় রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম। ফাইল চিত্র।

রাহুল গান্ধী ‘পাপ্পু’ নন। বরং তিনি একজন ‘বুদ্ধিমান এবং কৌতূহলী মানুষ’। কংগ্রেসের নেতার প্রশংসা করে বলেছেন রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। কিছু দিন আগেই রাহুলের সঙ্গে ‘ভারত জোড়ো যাত্রা’য় পা মিলিয়েছিলেন এই অর্থনীতিবিদ। তখনই তাঁর কংগ্রেস-যোগ নিয়ে গুঞ্জন উঠেছিল। তাঁকে আক্রমণ করেছিল বিজেপি। রঘুরাম অবশ্য স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তিনি কোনও রাজনৈতিক দলে যোগ দিচ্ছেন না। কেন তিনি কংগ্রেসের পদযাত্রায় শামিল হয়েছিলেন, তার ব্যাখ্যাও দিয়েছেন তিনি।

Advertisement

দাভোসে এখন চলছে ‘ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম’। সেখানেই ‘ইন্ডিয়া টুডে’কে তিনি জানান, রাহুলের সঙ্গে কথাবার্তা বলে তিনি বুঝেছেন, রাহুল বুদ্ধিমান। একই সঙ্গে তিনি মনে করেন, রাহুলকে ‘পাপ্পু’ নামে সম্বোধন করাটা দুর্ভাগ্যজনক। রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নরের কথায়, “রাহুলের ‘পাপ্পু’ ভাবমূর্তি খুবই দুর্ভাগ্যজনক। আমি তাঁর সঙ্গে নানা বিষয়ে কথা বলেছি। আমার মনে হয়েছে, তিনি পাপ্পু নন। বরং এক জন বুদ্ধিমান এবং কৌতূহলী মানুষ।” একই সঙ্গে রঘুরামের স‌ংযোজন, “সচরাচর যে মানুষ জীবনে অগ্রাধিকারগুলি বুঝতে পারেন, ঝুঁকি নিতে জানেন, তাঁদের আমরা আদর্শ মানুষ বলি। রাহুলের মধ্যে এই সব গুণ‌ই আছে।” প্রসঙ্গত, বিজেপির বহু নেতা-মন্ত্রী রাহুলকে ‘অপরিণত রাজনীতিক’ বলে কটাক্ষ করে থাকেন। সেখান থেকেই ‘পাপ্পু’ নামটির উৎপত্তি। এ ক্ষেত্রে ‘পাপ্পু’ মানে নির্বোধ, বোকা।

Advertisement

কিছু দিন আগেই রাজস্থানে রাহুলের সঙ্গে ‘ভারত জোড়ো যাত্রা’য় হেঁটেছিলেন রঘুরাম। তিনি জানান, ‘ভারত জোড়ো যাত্রা’য় যে মূল্যবোধ এবং আদর্শের কথা বলা হচ্ছে, তাতে তাঁর সমর্থন রয়েছে। নরেন্দ্র মোদী সরকারের অর্থনৈতিক নীতি নিয়ে সমালোচনা করায় তাঁকে আক্রমণ করেছিলেন বিজেপি নেতারা। এ বিষয়ে রঘুরামকে প্রশ্ন করা হলে তিনি জানান, মনমোহন সিংহ সরকারের বহু অর্থনৈতিক নীতিরও সমালোচনা করেছেন তিনি। তবে আগামিদিনে কোনও রাজনৈতিক দলে যোগ দিচ্ছেন না বলে স্পষ্ট করে দিয়েছেন রঘুরাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন