চিনা সেনা নিয়ে প্রশ্ন কংগ্রেসের

ডোকলামে ফের চিনা সেনার সমাবেশের খবর নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে প্রশ্ন তুললেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৭ ০৩:৪৩
Share:

ডোকলামে ফের চিনা সেনার সমাবেশের খবর নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে প্রশ্ন তুললেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী।

Advertisement

আজ বিদেশ মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে হাজির ছিলেন বিদেশসচিব এস জয়শঙ্কর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব রাজীব গৌবা ও প্রতিরক্ষাসচিব সঞ্জয় মিত্র-সহ শীর্ষ কর্তারা। কমিটির সদস্যদের কাছে চিন-ভারত সীমান্তের পরিস্থিতি ব্যাখ্যা করেন তাঁরা। তখনই সম্প্রতি সংবাদমাধ্যমের একাংশে প্রকাশিত একটি খবর নিয়ে প্রশ্ন শুরু করেন রাহুল। জানতে চান ডোকলামের যে এলাকায় ভারতীয় ও চিনা সেনার মধ্যে টানাপড়েন হয়েছিল তার কাছাকাছি ফের চিন সেনা সমাবেশ শুরু করেছে কি না। সংবাদমাধ্যমের একাংশের দাবি, উপগ্রহ চিত্র থেকে এই চিনা সেনা সমাবেশের কথা জানতে পেরেছেন ভারতীয় গোয়েন্দারা। রাহুলের প্রশ্নের জবাবে বিদেশসচিব জানান, চিনা সেনা তাদের এলাকায় রয়েছে। ভারতীয় এলাকায় ভারতের সেনাও মোতায়েন রয়েছে। সূত্রের খবর, এ দিনের বৈঠকে সবচেয়ে বেশি প্রশ্ন করেন রাহুলই।

অন্য দিকে ডোকলামে টানাপড়েনের পরে আজ প্রথম বৈঠকে বসলেন ভারতীয় ও চিনের সীমান্তে মোতায়েন বাহিনীর কর্তারা। আজ অরুণাচলপ্রদেশে তাওয়াংয়ের বুম লা-য় এই বৈঠক হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সেনা। ১৫ অগস্ট ও ১ অক্টোবর বৈঠক বয়কট করেছিল চিন। ডোকলামে ভারত ও চিনের মধ্যে ৭৩ দিন টানাপড়েন চলেছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন