Rahul Gandhi

দাড়িতে দাঁড়ি নয়, তবে বিলেতের বিশ্ববিদ্যালয়ে বক্তৃতার আগে কেটেছেঁটে আবার ‘লুক’ বদল রাহুলের

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে একটি আলোচনাচক্রে ভাষণ দেন রাহুল গান্ধী। তাঁর ভাষণে বার বার ঘুরে ফিরে আসে ভারত জোড়ো যাত্রা এবং বর্তমান ভারতে দুই রাজনৈতিক মতাদর্শের কথা।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১২:৪৭
Share:

রাহুল গান্ধী, যা ছিলেন, যা হলেন! গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এ যেন, উল্টে দেখুন, পাল্টে গিয়েছে বিলকুল! এক মাথা চুল আর উস্কোখুস্কো কাঁচা-পাকা দাড়িভর্তি মুখের রাহুল গান্ধী অতীত। ইংল্যান্ডের নামী বিশ্ববিদ্যালয়ের আলোচনাচক্রে যোগ দিলেন রাহুল গান্ধী, তবে নয়া অবতারে। ছোট করে ছাঁটা চুল, দাড়ি আর গোঁফ। পরনে স্যুট, টাই।

Advertisement

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে এক আলোচনাচক্রে বলার কথা ছিল রাহুলের। ভারত জোড়ো যাত্রা সেরে তাই রাহুল দিল্লি থেকে পৌঁছে গিয়েছেন লন্ডন। কেমব্রিজে ভাষণের পর আগামী ৫ মার্চ, রাহুল ইংল্যান্ডে বসবাসকারী ভারতীয়দের সঙ্গেও আলাপচারিতা সারবেন। এ ছাড়াও আরও কিছু কর্মসূচি রয়েছে কংগ্রেসের প্রাক্তন সভাপতির। তবে কেরলের ওয়েনাডের সাংসদকে দেখে চমকে যাওয়ার জোগাড় মানুষের।

ভারত জোড়ো যাত্রা শুরুর সময় রাহুলের দাড়ি, গোঁফ কিছুই ছিল না। কিন্তু যাত্রা চলাকালীন রাহুল আর ক্ষৌরকারের কাছে যাননি। ফলে পাল্লা দিয়ে বাড়তে থাকে তাঁর চুল, দাড়ি, গোঁফ। তাকে পাত্তা না দিয়ে রাহুল হেঁটে চলেন সারা দেশ। যাত্রার একেবারে অন্তিম লগ্নে সকলে যখন শ্রীনগর পৌঁছেছেন, তখন রাহুলকে দেখে সাধু-সন্ন্যাসী বলেও ভুল করেছেন অনেকে। বরফপাতকে উপেক্ষা করে একমুখ দাড়ি, গোঁফ নিয়ে রাহুলের ভাষণ প্রচার পেয়েছিল প্রচুর। কিন্তু ইংল্যান্ড পৌঁছতেই ভোলবদল। দাড়ি, গোঁফ কামিয়ে, স্যুট, টাই পরে এ এক অন্য রাহুল।

Advertisement

মুখে দাড়ি— মোদী ও রাহুল — ফাইল ছবি।

যদিও রাহুলের পুরনো ‘লুক’ নিয়ে রাজনৈতিক বিতণ্ডাও কম হয়নি। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা রাহুলের চেহারা দেখে তাঁকে সাদ্দাম হোসেনের সঙ্গে তুলনা করেছিলেন। যা নিয়ে আক্রমণ-পাল্টা আক্রমণ চলে কংগ্রেস ও বিজেপি শিবিরের মধ্যে। করোনা অতিমারি চলাকালীন ২০২১ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও লম্বা দাড়ি রাখার অভ্যাস করেছিলেন। বাংলার ভোটের সময়ও সেই ‘লুকে’ই ধরা দিয়েছিলেন মোদী। যা নিয়ে গোটা বাংলায় ঠাট্টা-তামাশাও কম হয়নি। বিজেপি বিরোধী শিবির থেকে কটাক্ষ ভেসে এসেছিল, ‘বাংলায় ভোট, তাই মোদী রবীন্দ্রনাথ সেজেছেন!’ যদিও করোনা সংক্রমণ কমার পর আবার প্রধানমন্ত্রী ফিরেছিলেন নিজের বেশে। তবে কোনও রাজ্য সফরে গিয়ে সেই রাজ্যের পোশাক পরার অভ্যাস এখনও রয়েছে মোদীর। কিন্তু রাহুলকে অন্য চেহারায় বিশেষ দেখা যায়নি। ভারত জোড়ো যাত্রার সময় যে দাড়ি, গোঁফ, চুল বাড়িয়েছিলেন, ইংল্যান্ড পৌঁছনোর আগেই তা কামিয়ে ফেলেছেন রাহুল। মোদী সরকারকে স্যুট-বুটের সরকার বলে কটাক্ষ করা রাহুলের স্যুট-টাই পরিহিত ছবি ছড়াচ্ছে ঝড়ের গতিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন