Rahul Gandhi Maths

রাহুল গাঁধীর ‘অঙ্ক’ নিয়ে ট্রোল সোশ্যাল মিডিয়ায়! আসলে...

আসুন দেখে নেওয়া যাক বন্‌সওয়াড়ার র‌্যালি’তে সে দিন ঠিক কী বলেছিলেন রাহুল গাঁধী, যা নিয়ে উত্তাল সোশ্যাল মিডিয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জুলাই ২০১৭ ১১:১৮
Share:

কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী। —ফাইল চিত্র।

১৯ জুলাই রাজস্থানের বন্‌সওয়াড়ায় ‘কিষাণ আক্রোশ র‌্যালি’তে রাহুল গাঁধী দেশের বেড়ে চলা বেকারত্ব এবং তা ঠোকাতে সরকারের পদক্ষেপের তীব্র সমালোচনা করে বক্তব্য রাখছিলেন। আর সেই ভাষণের একটি ভিডিও ফুটেজ আপাতত ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

ঠিক কী বলেছিলেন সে দিন জাতীয় কংগ্রেসের সহ-সভাপতি?

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সরাসরি আক্রমণে গিয়ে রাহুল বলেন, “আমি সংসদে সরকার আর মন্ত্রীদের থেকে জানতে চাই, আপনাদের প্রধানমন্ত্রী ২ কোটির (কর্মসংস্থান) কথা বলেছিলেন। গত বছর কত জন কাজ পেলেন? জানেন কী জবাব পেলাম? ১ লক্ষের চেয়েও কম। অর্থাত্, গোটা দেশে ১ লক্ষ মানুষের রোজগার মেলেনি।” ব্যাস, এ টুকুই...এর পর ব্যঙ্গ, বিদ্রুপ, হাসি-ঠাট্টায় সোশ্যাল মিডিয়া উপচে পড়ে। কারণ, এই ফুটেজের ব্যাখ্যা করে কেউ কেউ লেখেন, ‘২ কোটি থেকে ১ লক্ষ বাদ গেলে ফলাফল দাঁড়ায় ১ লক্ষ। অর্থাত্, রাহুলের হিসেব অনুযায়ী, ২ কোটি-১ লক্ষ=১ লক্ষ!’ এই ব্যাখ্যাকেই সামনে রেখে অসংখ্য ব্যঙ্গ, বিদ্রুপ ধেয়ে আসে রাহুল গাঁধীর উদ্দশ্যে। তবে এর উল্টো ব্যাখ্যাও উঠে এসেছে সোশ্যাল মিডিয়ায়। যাঁদের অনেকেই বলছেন, বন্‌সওয়াড়ার সভায় রাহুল গাঁধী আসলে বলতে চেয়েছেন কেন্দ্রীয় সরকার দেশে ২ কোটি কর্মসংস্থানের কথা বলেছিলেন। অথচ বাস্তবে গোটা দেশে ১ লক্ষ মানুষেরও রোজগার মেলেনি।

Advertisement

আরও পড়ুন: দেবদেবীর সঙ্গে মদের ব্র্যান্ডের তুলনা করে বিতর্কে সাংসদ

কংগ্রেস বা রাহুল এ নিয়ে সরকারি ভাবে কিছু বলেনি। তবে দলের নেতারা মনে করছেন, এর পিছনে বিজেপি-র হাত রয়েছে। ভিডিও শুনলেই বোঝা যাচ্ছে রাহুল আসলে কী বলতে চেয়েছেন। উদ্দেশ্য প্রণোদিত ভাবেই একদল লোক অপব্যাখ্যা তৈরি করে সোশ্যাল মিডিয়ায় প্রচার করছেন বলে কারও কারও মত।

(এই প্রতিবেদন প্রথম প্রকাশের সময় রাহুল গাঁধীর উক্তি হিসেবে যা লেখা হয়েছিল, তাতে কিছু ত্রুটি থেকে গিয়েছিল। পরে তা সংশোধন করা হয়। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা দুঃখিত)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন