সবে তো শুরু, তির রাহুলের

রাফাল নিয়ে রাহুল গাঁধী যে ভাবে নিরন্তর তাঁকে ‘চোর’ বলে যাচ্ছেন, তার জবাব দিলেন। সরাসরি না হলেও ঘুরপথে প্রধানমন্ত্রীও অভিযোগ করলেন রাহুলের পাক-যোগ নিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৮ ০৪:০১
Share:

ফাইল চিত্র।

অবশেষে মুখ খুললেন প্রধানমন্ত্রী।

Advertisement

না, রাফাল নিয়ে টুঁ শব্দ করলেন না। কিন্তু রাফাল নিয়ে রাহুল গাঁধী যে ভাবে নিরন্তর তাঁকে ‘চোর’ বলে যাচ্ছেন, তার জবাব দিলেন। সরাসরি না হলেও ঘুরপথে প্রধানমন্ত্রীও অভিযোগ করলেন রাহুলের পাক-যোগ নিয়ে। সঙ্গে নিজেকে ‘আক্রান্ত’ হিসেবে তুলে ধরে জানিয়ে দিলেন, তাঁর দিকে যত পাঁক ছোড়া হবে, পদ্ম ফুটবে তত বেশি।

ছাড়লেন না রাহুলও। নিজের কেন্দ্র অমেঠীতে গিয়ে বললেন, ‘‘সবে তো শুরু। দেখতে থাকুন। আগামী ২-৩ মাসে রাফাল নিয়ে আরও মজা দেখাব।’’ রাহুলের বক্তব্য, ‘‘মোদ্দা বিষয়, নরেন্দ্র মোদী চুক্তি করেছেন, অনিল অম্বানীকে সঙ্গে নিয়ে ফ্রান্সে গিয়ে অর্থ চুরি করে তাঁর পকেটে পুরেছেন।’’ রাহুলের সুরে সুর মিলিয়ে এনসিপি-র শরদ পওয়ারও আজ রাফালের দাম প্রকাশের দাবি করেন।

Advertisement

বিরোধীদের অনেকেই মনে করছেন, রাফাল নিয়ে তাঁকে ‘চোর’ বলে রাহুল যে ভাবে লাগাতার আক্রমণ করে যাচ্ছেন, প্রধানমন্ত্রী তাতে চাপে রয়েছেন। নিজস্ব কর্মসূচি নিয়ে এগোনোর বদলে রাহুলের আক্রমণের পাল্টা ঘুঁটি সাজাতেই রোজ নেতা-মন্ত্রীদের ব্যস্ত রাখতে হচ্ছে তাঁকে। আজ তাই ভোপালে দলের কার্যকর্তাদের মহাকুম্ভে এ নিয়ে কোনও জবাব তাঁকে দিতেই হত। কিন্তু রাফাল নিয়ে মুখ না খুলে মোদী ফের নিজের পুরনো দু’টি তাস খেললেন। এক, নিজেকে ‘আক্রান্ত’ হিসেবে মেলে ধরা। দুই, পাকিস্তান যোগ টেনে এনে পাল্টা হামলা করা।

মোদীর কথায়, ‘‘১২৫ বছরের দলটার কী হাল হল? দূরবিন দিয়ে দেখতে হয়। ছোট ছোট দল টেনে এনে হাত ধরে ছবি তুলতে হচ্ছে জোটের চেষ্টায়। কিন্তু জোটের কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। এখন বিদেশের সঙ্গে জোট গড়তে হচ্ছে। ভারতের প্রধানমন্ত্রী কে হবেন, অন্য দেশ তা ঠিক করবে! যত আমার উপরে কাদা ছেটাবে, ততই পদ্ম ফুটবে। আগেও এই চেষ্টা বিফল হয়েছে।’’

পাকিস্তানের প্রাক্তন অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী রেহমান মালিক সম্প্রতি মন্তব্য করেছিলেন, রাফাল নিয়ে ঠিক মতো প্রচার করলে রাহুল গাঁধী পরের বার প্রধানমন্ত্রী হবেন। এর পরেই রাফাল অভিযোগের মোড় ঘোরাতে অমিত শাহেরা রাহুলের সঙ্গে পাক-যোগের কথা জুড়ে দেন। প্রধানমন্ত্রী আজ সে কথাই তুললেন ঘুরপথে। দিল্লিতে বিজেপির মুখপাত্ররা আজ ফের অভিযোগ করেন, সনিয়া গাঁধীর জামাই রবার্ট বঢরার বন্ধু সঞ্জয় ভাণ্ডারী রাফালের বরাত পাননি বলেই ইউপিএ জমানার এই বিমান চুক্তি রদ হয়েছিল। বিজেপি আজ সঞ্জয়-রবার্ট যোগ ‘প্রমাণে’ ১০ লক্ষ সুইস ফ্রাঁ লেনদেনের তথ্যও প্রকাশ করে। দাবি করে, সঞ্জয়ের ঘর থেকে তদন্তকারী সংস্থা রাফালের গোপন নথিও পেয়েছে। আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, ‘‘গাঁধী পরিবার ঘুষ ছাড়া কোনও চুক্তি করেনা।’’

কিন্তু মোদী আর তাঁর সেনাপতিরা যা-ই বলুন, রাহুল নাছোড়বান্দা। রোজ বলছেন, টুইট করছেন। দিল্লিতে কংগ্রেস দু’দফায় সাংবাদিক সম্মেলনও করেছে। রণদীপ সিংহ সুরজেওয়ালা বলেন, ‘‘মোদীবাবা আর চল্লিশ চোর। হাতেনাতে চুরি ধরা পড়ায় আবোল-তাবোল বকছেন। মোদী কি দেশের প্রধানমন্ত্রী নাকি শুধুই অনিল অম্বানীর?’’ উত্তাপ আরও বাড়িয়ে বিকেলে কপিল সিব্বল আরও এক দফায় সাংবাদিক বৈঠক করে নতুন কিছু তথ্য তুলে ধরে কী ভাবে নিয়ম ভেঙে অম্বানীকে বরাত দেওয়া হয়, তা ব্যাখ্যা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন