সংসদে সরব দল, ঝিমোচ্ছেন রাহুল

জিনিসের দাম বাড়া নিয়ে তর্ক জমে উঠেছে জোরদার। সংসদে বক্তৃতা রাখছেন কংগ্রেসেরই এক সাংসদ। ঠিক তাঁর পিছনেই তখন ঘুমে ঢুলে পড়লেন রাহুল গাঁধী। চোখ দু’খানি বোজা। ঘাড় কাত হয়ে পড়েছে ডান দিকে। লোকসভা টিভির সৌজন্য এই ছবিই আজ ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। যদিও কংগ্রেস সহ-সভাপতির ঘুম ভেঙে যায় কিছু ক্ষণ পরেই। দলের নেতার কথার প্রশংসায় জোরে টেবিল চাপড়াতে দেখা যায় তাঁকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ জুলাই ২০১৪ ০৪:৩৮
Share:

ক্যামেরা-বন্দি ঘুমছবি। ছবি: পিটিআই।

জিনিসের দাম বাড়া নিয়ে তর্ক জমে উঠেছে জোরদার। সংসদে বক্তৃতা রাখছেন কংগ্রেসেরই এক সাংসদ। ঠিক তাঁর পিছনেই তখন ঘুমে ঢুলে পড়লেন রাহুল গাঁধী।

Advertisement

চোখ দু’খানি বোজা। ঘাড় কাত হয়ে পড়েছে ডান দিকে। লোকসভা টিভির সৌজন্য এই ছবিই আজ ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। যদিও কংগ্রেস সহ-সভাপতির ঘুম ভেঙে যায় কিছু ক্ষণ পরেই। দলের নেতার কথার প্রশংসায় জোরে টেবিল চাপড়াতে দেখা যায় তাঁকে।

কিন্তু মূল্যবৃদ্ধি নিয়ে এত হইচই। এই সে দিনও সংসদের ওয়েলে নেমে হইচই বাঁধিয়েছিলেন তিনি। আর আজ কিনা ঘন ঘন হাই তুলতে তুলতে শেষে ঝিমিয়েই পড়লেন! রাহুল যে অস্ত্র আজ বিজেপির হাতে তুলে দিয়েছেন, তার সদ্ব্যবহার করতে বিন্দুমাত্র দেরি করেনি তারাও। বিজেপি নেতা শাহনওয়াজ হুসেনের কথায়, “মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার সময় ঘুমোচ্ছেন রাহুল। গত দশ বছরের শাসনকালে আসলে এ ভাবে চোখ বুজে ছিল তাঁর দলও।”

Advertisement

কংগ্রেস অবশ্য এই আক্রমণ গায়ে মাখতে নারাজ। তাদের সাফ দাবি, সংবাদমাধ্যম যা প্রচার করছে তা পুরোপুরি মিথ্যে। উল্টে রাজীব শুক্লর যুক্তি, সংসদে বহু নেতাই চোখ বুজে বক্তৃতা শোনেন। তার মানে এই নয় যে তাঁরা ঘুমে অচৈতন্য। উদাহরণ হিসেবে রাজীব সরাসরি টেনে এনেছেন স্বয়ং অটলবিহারী বাজপেয়ীর নাম। প্রবীণ ওই বিজেপি নেতা হামেশাই চোখ বুজে থাকতেন সংসদে। সেই বাজপেয়ীর দল আজ কী ভাবে কংগ্রেসকে এ নিয়ে আক্রমণ করছে, সেই প্রশ্নও তুলেছেন রাজীব শুক্ল। কংগ্রেস মুখপাত্র অভিষেক মনু সিঙ্ঘভির আবার দাবি, “মুহূর্তের জন্য কেউ ঝিমিয়ে পড়তেই পারেন। রাহুল সংসদে ঘুমোচ্ছেন বলে যাঁরা এত সবর, রাত জেগে যখন উনি কাজ করেন তা নিয়েও তা হলে তাঁদের মুখ খোলা উচিত।” এটা নিয়ে তাই রাজনীতি করার কোনও অর্থ নেই, বলছেন তিনি।

লোকসভা টিভিতে রাহুলের ঘুমিয়ে পড়ার ছবি দেখে দলের অন্দরেই কেউ কেউ অবশ্য বলেছেন, আরে সময়টাও তো মাথায় রাখতে হবে! বিশ্বকাপের সেমিফাইনাল চলছে বলে কথা। রাত জেগে খেলা দেখলে যে কারও এমন হতে পারে।

লোকসভা ভোটে ভরাডুবির পর রাহুল গাঁধীর নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল কংগ্রেসের ভেতরেই। গাঁধী পরিবারের ঘনিষ্ঠ দিগ্বিজয় সিংহ অবধি ক’দিন আগে বলে বসেন, “ক্ষমতার জন্য রাহুলের সেই জেদই নেই।” ক্ষত মেরামতে তাঁর বিশেষ নজর নেই বলেও অভিযোগ অনেকের।

অধিবেশনের মাঝে ঘুমিয়ে পড়ে এ বার বিরোধিতার আরও সুযোগ করে দিলেন রাহুল নিজেই। খেলার আড়াল যতই সামনে থাকুক না কেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন