Karnataka Assembly Election 2023

মোদী পদবি বিতর্কে নাম জড়িয়ে পড়া সেই কোলার থেকেই প্রচার শুরু করবেন রাহুল

নির্বাচন কমিশন বুধবারই নির্ঘণ্ট প্রকাশ করে কর্নাটকে ভোটের দামামা বাজিয়ে দিয়েছে। আগামী ১০ মে দক্ষিণের এই রাজ্যে বিধানসভা নির্বাচন। ১৩ মে ফল ঘোষণা।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৯:১৬
Share:

কোলার থেকেই কর্নাটক ভোটের প্রচার শুরু করবেন রাহুল। ফাইল চিত্র।

মোদী পদবি নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিঘাতে সাংসদ পদ হারিয়েছেন রাহুল গান্ধী। ২০১৯ সালে লোকসভা ভোটের প্রচারে কর্নাটকে গিয়ে সেখানকার কোলার থেকেই মোদী পদবি নিয়ে ওই ‘আপত্তিকর’ মন্তব্য করেছিলেন রাহুল। সেই কোলার থেকেই কর্নাটক বিধানসভা ভোটের প্রচার শুরু করতে চলেছেন ওয়েনাড়ের সদ্য প্রাক্তন সাংসদ।

Advertisement

নির্বাচন কমিশন বুধবারই নির্ঘণ্ট প্রকাশ করে কর্নাটকে ভোটের দামামা বাজিয়ে দিয়েছে। আগামী ১০ মে দক্ষিণের এই রাজ্যে বিধানসভা নির্বাচন। ১৩ মে ফল ঘোষণা। রাজ্যের ক্ষমতাসীন বিজেপি সরকারকে সরাতে এখন থেকেই কোমর বেঁধে ময়দানে নামতে চাইছে কংগ্রেস। ভারত জোড়ো যাত্রার সাফল্য এবং রাহুলের সাংসদ পদ খারিজ নিয়ে তৈরি হওয়া বিতর্ককে নিজেদের অনুকূলে কাজে লাগাতে চাইছে তারা। কর্নাটকের কংগ্রেস ডিকে শিবকুমার জানিয়েছেন, কোলার থেকেই বিধানসভা নির্বাচনের প্রচার শুরু করবেন রাহুল। তাঁর কথায়, “আমরা রাহুলজিকে অনুরোধ করেছিলাম যাতে তিনি এই জায়গা থেকে প্রচার শুরু করেন। তিনি এই অনুরোধ রেখেছেন।” কর্নাটক প্রদেশ কংগ্রেস সূত্রে খবর, ৫ এপ্রিল কোলাবে ‘সত্যমেব জয়তে’ পদযাত্রায় যোগ দেবেন রাহুল। ওই দিন থেকেই আনুষ্ঠানিক ভাবে প্রচার শুরু করবে কংগ্রেস।

মোদী পদবি তুলে আপত্তিকর মন্তব্যের দায়ে গুজরাতে সুরত জেলা আদালত রাহুলকে ২ বছর জেলের সাজা দিয়েছিল। সুরত জেলা আদালতের বিচারক এইচএইচ বর্মা রাহুলকে ১০ হাজার টাকার জামিনে মুক্তি দিয়ে ৩০ দিনের মধ্যে উচ্চতর আদালতে আপিল করার অনুমতি দিয়েছিলেন। কিন্তু দোষী সাব্যস্ত করার উপর কোনও স্থগিতাদেশ দেননি তিনি। তারই ভিত্তিতে ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রাহুলের সাংসদ পদ খারিজ করা হয়। ১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী, কোনও অপরাধে দোষী সাব্যস্ত হয়ে সাংসদ-বিধায়কের দু’বছর বা তার বেশি কারাদণ্ড হলে তৎক্ষণাৎ সাংসদ বা বিধায়ক পদ চলে যাবে। ২০১৯ সালে এই কোলারের এক প্রচারসভা থেকেই রাহুল প্রশ্ন তুলেছিলেন, “কেন সব চোরের পদবি মোদী হয়?”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন