Rahul Gandhi

নির্যাতিতার পরিচয় ফাঁস: হাই কোর্টের নির্দেশ মানবেন রাহুল, সরাবেন বিতর্কিত ‘টুইটার’ পোস্ট

দিল্লি হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহন এবং বিচারপতি মিনি পুষ্কর্ণের বেঞ্চে মামলাটি বিচারাধীন। প্রধান বিচারপতি মনমোহন টুইটার পোস্ট সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৮
Share:

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

নির্যাতিতা নাবালিকার পরিচয় প্রকাশ্যে আনার অভিয়োগের মামলায় দিল্লি হাই কোর্টের নির্দেশ মানবেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। যে টুইটার (বর্তমানে এক্স হ্যান্ডল) পোস্ট নিয়ে এত বিতর্ক, সেটি নিজের প্রোফাইল থেকে সরিয়ে দেবেন তিনি। বৃহস্পতিবার এ কথা হাই কোর্টকে জানালেন সাংসদের আইনজীবী।

Advertisement

দিল্লি হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহন এবং বিচারপতি মিনি পুষ্কর্ণের বেঞ্চে মামলাটি বিচারাধীন। প্রধান বিচারপতি মনমোহন টুইটার পোস্ট সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছিলেন। রাহুলের উদ্দেশে তাঁর মন্তব্য ছিল, ‘‘পোস্টটি সরিয়ে নিন। আমরা এ ব্যাপারে কোনও লিখিত নির্দেশ দিতে চাই না। কিন্তু আপনি যদি চান, আমরা সেটাও করতে পারি। নির্যাতিতার পরিচয় সুরক্ষিত রাখতেই হবে।’’

নির্যাতিতার পরিচয় ফাঁসের অভিযোগ তুলে রাহুলের বিরুদ্ধে হাই কোর্টে গিয়েছিল জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন (এনসিপিসিআর)। ২০২১ সালে ওই দলিত নাবালিকাকে ধর্ষণ করে খুনের অভিযোগ ওঠার পরে রাহুল তাঁর টুইটার হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করেছিলেন। অভিযোগ ছিল, সেই ভিডিয়োয় তিনি নির্যাতিতার পরিচয় প্রকাশ করেছেন। রাহুল নির্যাতিতার বাবা-মায়ের সঙ্গে নিজের ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করায় তার পরিচিতি প্রকাশ হয়ে গিয়েছে বলেই হাই কোর্টকে জানিয়েছিল কমিশন। ২০২১ সালে ওই ঘটনার পরে টুইটারকে চিঠি দিয়েছিল জাতীয় শিশু কমিশন। তার পরেই রাহুলের অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছিল টুইটার। ফেসবুককেও এই মর্মে চিঠি দিয়েছিল কমিশন। জানিয়েছিল, রাহুলের ইনস্টাগ্রাম প্রোফাইলের মাধ্যমেও নির্যাতিতার পরিচয় প্রকাশ্যে এসেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন