জ্যাকেটের জটে যোগ নারী-মন্তব্য

ক্যামেরা জোরালো না হলে বোঝাই দায় ছিল। স্যুটের মধ্যে খচিত আছে নরেন্দ্র মোদীর নাম। প্রধানমন্ত্রীর সেই স্যুটের দাম নাকি দশ লক্ষ টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি ও নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৮ ০৫:১৫
Share:

স্থানীয় বাসিন্দাদের সঙ্গে রাহুল। শিলঙে বুধবার। —নিজস্ব চিত্র।

জ্যাকেটের জট খোলেনি এখনও। এর মধ্যে নতুন বিতর্ক তৈরি করলেন রাহুল গাঁধী। নারীর ক্ষমতায়ন নিয়ে বলতে গিয়ে মোহনদাস গাঁধী আর মোহন ভাগবতের তুলনা টেনে।

Advertisement

ক্যামেরা জোরালো না হলে বোঝাই দায় ছিল। স্যুটের মধ্যে খচিত আছে নরেন্দ্র মোদীর নাম। প্রধানমন্ত্রীর সেই স্যুটের দাম নাকি দশ লক্ষ টাকা। সেই স্যুট নিয়েই রাহুল বলতে শুরু করেছিলেন ‘স্যুট-বুটের’ সরকার। আর কাল শিলংয়ে রক-কনসার্টে রাহুলের গায়ে জ্যাকেট দেখেই অনলাইনে দাম খুঁজতে শুরু করে বিজেপি। হুবহু একই জ্যাকেট বার করে বলে, এর দাম ৭০ হাজার টাকা। মেঘালয়ের দুর্নীতির কালো টাকায় অঙ্গ ঢেকেছেন রাহুল।

মোদীর স্যুট-বিতর্কের পর সামনে এসেছিলেন এক ‘বন্ধু’ ব্যবসায়ী। বলেছিলেন, তিনিই ওই স্যুট উপহার দিয়েছিলেন মোদীকে। পরে নিলামে যার দাম ওঠে চার কোটি টাকার বেশি। রাহুলও বললেন, ওই জ্যাকেট অন্যের থেকে ধার করা।

Advertisement

কংগ্রেস বুঝতে পারছে, বেকারি, বেহাল আর্থিক দশার মধ্যে বাজেটের ঠিক আগে আসলে বিতর্কের মোড় ঘোরাতে চাইছে বিজেপি। তাই রাহুলও আজ পাল্টা মোড় ঘোরাতে নিশানা করেন আরএসএস-প্রধান মোহন ভাগবতকে। বলেন, ‘‘মহাত্মা গাঁধীকে দেখুন। তাঁর ডাইনে-বাঁয়ে মহিলা। কিন্তু মোহন ভাগবতের ছবি দেখুন। চার দিকে পুরুষ। কোনও মহিলাকে দেখতে পাবেন না।’’

মন্তব্যটি করেছিলেন মাতৃকুল-ভিত্তিক মেঘালয়ে মহিলাদের ক্ষমতায়ন নিয়ে বলতে গিয়ে। কিন্তু তাতেই বিরোধীদের হাতে নতুন অস্ত্র জুগিয়েছেন রাহুল। জ্যাকেট-বিবাদ ছেড়ে এখন নতুন বিতর্কেই রে-রে করে উঠছে বিজেপি। মেঘায়লের বিজেপি নেতারা রাহুলের মন্তব্যের তীব্র প্রতিবাদ করে বলছেন, নেতাদের পাশে মেয়েদের দাঁড়ানো দিয়েই নারীর অবস্থান ও নারী ক্ষমতায়ন প্রমাণ করতে চাইছেন কংগ্রেস সভাপতি। শ্রুতিকটু ভাবে টেনে এনেছেন গাঁধীজির উদাহরণ। বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব বলেন, ‘‘উত্তর-পূর্বের ৪ রাজ্য কংগ্রেসকে ত্যাগ করেছে। মেঘালয়ও করবে।’’

বিজেপির মুখ বন্ধ করতে কংগ্রেস আজ সাংবাদিক বৈঠক করে দিল্লিতে। সেখানে বিচারক ব্রিজগোপাল লোয়ার মৃত্যু নিয়ে নতুন তথ্য নিয়ে হাজির হয় তারা। যাতে কোনও ভাবেই জ্যাকেট-বিতর্ক আর না বাড়ে। কংগ্রেসের রেণুকা চৌধুরি তবু খোঁচা দিয়ে বলেন, ‘‘মোদী চাইলে একই জ্যাকেট ৭০০ টাকায় কিনে পাঠিয়ে দেব। তবে ৫৬ ইঞ্চির ছাতিতে আঁটবে কি না বলতে পারব না। স্যুট-বুটের সরকার যারা চালাচ্ছে, তাদের মুখে এ সব কথা মানায় না। দেশের অনেক সমস্যা আছে, সেগুলির জবাব দিন মোদী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন