Rahul Gandhi

মাণ্ডবিয়ার চিঠিতেও যাত্রা চলবে, বোঝালেন রাহুল

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া রাহুল গান্ধীকে চিঠি লিখে ‘ভারত জোড়ো যাত্রা’ থেকে কোভিড ছড়ানো নিয়ে সাবধান করে প্রয়োজনে যাত্রা বন্ধ রাখতে বলেছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ০৮:৪৭
Share:

রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

কেন্দ্রীয় সরকার কোভিডের সংক্রমণ রুখতে জাতীয় স্তরে কোনও নির্দেশিকা জারি করলে কংগ্রেস অবশ্যই তা মেনে চলবে। কিন্তু রাজনৈতিক কৌশল করে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ রোখার চেষ্টা হলে, তা মানা হবে না।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া রাহুল গান্ধীকে চিঠি লিখে ‘ভারত জোড়ো যাত্রা’ থেকে কোভিড ছড়ানো নিয়ে সাবধান করে প্রয়োজনে যাত্রা বন্ধ রাখতে বলেছিলেন। কিন্তু আজ রাহুল গান্ধী হরিয়ানায় জানিয়ে দিয়েছেন, তিনি যাত্রা নিয়ে এগোবেন। কন্যাকুমারী থেকে শুরু যাত্রার শেষে কাশ্মীরের শ্রীনগরে জাতীয় পতাকা তুলবেন। শনিবার দিল্লিতে ‘ভারত জোড়ো যাত্রা’ ঢোকার আগে রাহুল গান্ধী এ কথা বললেও কংগ্রেস নেতাদের চিন্তা হল, সত্যিই কোভিডের সংক্রমণ বাড়তে শুরু করলে বিজেপি তার গোটা দায় রাহুলের যাত্রার উপরে চাপিয়ে দিতে পারে। আজ কংগ্রেস দফতরে দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গের নেতৃত্বে এআইসিসি-র সাধারণ সম্পাদক, প্রদেশ কংগ্রেস সভাপতিদের বৈঠক হয়। তার পরে সংগঠনের ভারপ্রাপ্ত নেতা কে সি বেণুগোপাল বলেন, ‘‘বিজেপি নেতারা যাত্রায় মানুষের সাড়া দেখে আতঙ্কিত হয়ে তা আটকানোর চেষ্টা করছেন। বিজ্ঞানসম্মত যুক্তি, মতামতের ভিত্তিতে জাতীয় স্তরে কোভিড রোখার নির্দেশিকা জারি হলে, কংগ্রেস তা মানবে। না হলে যাত্রা বন্ধ হবে না।’’ তাঁর বক্তব্য, গুজরাতে কানকারিয়া উৎসব শুরু হচ্ছে। প্রবাসী ভারতীয় সম্মেলন হবে। রাজস্থানে বিজেপির জনআক্রোশ সভা চলছে। কোথাও কোভিড নিয়ে সমস্যা নেই। শুধু রাহুলের যাত্রা নিয়েই সমস্যা কেন!

‘ভারত জোড়ো যাত্রা’য় অবশ্য ২৫ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত বিরতি থাকবে। কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশীর কটাক্ষ, রাহুল গান্ধী বিদেশে ছুটি কাটাতে যাবেন বলে যাত্রায় বিরতি থাকছে। কংগ্রেস নেতা জয়রাম রমেশ অবশ্য এই দাবি উড়িয়ে দিয়েছেন। বিজেপি রাহুলের যাত্রায় আতঙ্কিত কি না, তা নিয়ে জোশীর মন্তব্য, ‘‘রাহুল যেখানে খুশি যাত্রা করুন। উনি যেখানেই যান, সেখানেই কংগ্রেস হারে।’’ রাহুলের সঙ্গে এ দিন যাত্রায় যোগ দেন ডিএমকে সাংসদ কানিমোঝি।

Advertisement

এ দিন কংগ্রেসের বৈঠকে ২৬ জানুয়ারি ‘ভারত জোড়ো যাত্রা’র শেষে রাজ্য ও ব্লক স্তরে ‘হাত সে হাত জোড়ো’ অভিযান নিয়ে আলোচনা হয়। খড়্গে আজ ফের কংগ্রেসের সংগঠনের হাল নিয়ে বলেছেন, উপর থেকে নিচু তলা পর্যন্ত দায়বদ্ধতা স্থির করতে হবে। তার সঙ্গে প্রতি ছয় মাস অন্তর কাজের খতিয়ানও যাচাই করা হবে। ব্যক্তিগত পছন্দ, অপছন্দ বাদ দিয়ে যোগ্য ব্যক্তিদের দায়িত্ব দিতে বলেছেন খড়্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন