মামা রাহুলের পাশে প্রিয়ঙ্কা-পুত্র রেহান, দিনভর চলল জল্পনা

রাজনীতি সম্পর্কে ছোট থেকেই তাঁর আগ্রহ। বছর চারেক আগে তিনি সংসদে চলে যান। গ্যালারিতে বসে সভার কাজকর্মও দেখেছিলেন তিনি। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৪৬
Share:

মামাভাগ্নে: তিরুপতি মন্দিরে রাহুল গাঁধী। সঙ্গে প্রিয়ঙ্কার ছেলে রেহান বঢরা। শুক্রবার। নিজস্ব চিত্র

তিরুপতি মন্দিরে যাত্রা পথে রাহুল গাঁধীর পাশে প্রায় সর্বক্ষণ ছিলেন এক সৌম্য দর্শন কিশোর। সাদা পাজামা, ফুল স্লিভ কুর্তা পরিহিত ওই কিশোরকে নিয়ে অন্ধ্রপ্রদেশের কংগ্রেস নেতা-কর্মীদের উৎসাহ কম ছিল না। তিনি রেহান বঢরা। প্রিয়ঙ্কার ছেলে, রাহুলের ভাগ্নে। মামার সঙ্গে তাঁর তিরুপতি যাত্রা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে, আমজনতার সঙ্গে রেহানকে পরিচয় করানোর প্রক্রিয়া কি শুরু হয়ে গেল!

Advertisement

সম্প্রতি বিজেপি সভাপতি অমিত শাহ বলেছিলেন, ভাই (রাহুল) বিয়ে করেননি বলেই বোনকে (প্রিয়ঙ্কা) রাজনীতিতে নিয়ে আসতে হয়েছে। অমিত বোঝাতে চেয়েছেন, কংগ্রেসে পরিবারতন্ত্র চলে। ভবিষ্যতে প্রিয়ঙ্কার ছেলেমেয়েকে রাজনীতিতে নিয়ে আসা হবে। কংগ্রেস নেতাদের একাংশ আজ মেনে নিয়েছেন, রেহানকে নিয়ে রাহুলের তিরুপতি মন্দিরে যাওয়ার পিছনে রাজনীতি নেই, তা বলা যায় না। তাঁদের যুক্তি, রেহান ছোটবেলা থেকেই রাজনৈতিক আবহে বড় হয়েছেন। রাজনীতি সম্পর্কে ছোট থেকেই তাঁর আগ্রহ। বছর চারেক আগে তিনি সংসদে চলে যান। গ্যালারিতে বসে সভার কাজকর্মও দেখেছিলেন তিনি।

গাঁধী পরিবারের ঘনিষ্ঠ নেতারা জানান, রেহান বর্তমানে আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে পড়াশোনা করছেন। প্রিয়ঙ্কা সব সময়ই চান তাঁর সন্তানেরা গ্রামীণ ভারতকেও চিনুক। বছর কয়েক আগে এক বন্ধুকে সঙ্গে নিয়ে রেহান অমেঠীর গ্রামে গিয়ে কয়েক দিন কাটিয়েছিলেন। গ্রামবাসীর তৈরি রুটি-সব্জি খেয়ে, উঠোনে খাটিয়ায় মশারি টাঙিয়ে রাত কাটিয়েছিলেন প্রিয়ঙ্কা-পুত্র। যে গ্রামবাসীর বাড়িতে ছিলেন, তিনিও জানতেন না রেহান রাহুলের ভাগ্নে। গ্রাম-দর্শনের পরিকল্পনা ছিল প্রিয়ঙ্কার।

Advertisement

আরও পড়ুন: হেঁটে তিরুপতি দর্শন রাহুলের

কংগ্রেস সূত্রের খবর, প্রিয়ঙ্কা রাজনীতির ধারেকাছে আসতে দেন না সন্তানদের। কিন্তু এক কংগ্রেস নেতার কথায়, ‘‘কে বলতে পারে ভবিষ্যতের জন্য রেহানকে তৈরি করা হচ্ছে না!’’ ওই সূত্র ধরেই আর এক কংগ্রেস নেতা মনে করিয়ে দিয়েছেন, কিছুদিন আগে সিমলায় প্রিয়ঙ্কার বাড়ি যান রাহুল। সেখানে বিশেষ চাহিদা সম্পন্নদের সঙ্গে দাবা খেলেন তিনি। তাঁর পাশে বসেছিলেন রেহান। দাঁড়িয়ে প্রিয়ঙ্কা। সেই ছবি টুইটও করেছিলেন রাহুল। ওই কংগ্রেস নেতার মতে, দেশবাসীর সঙ্গে ভাগ্নেকে পরিচয় করানোর কাজ ‘সুকৌশলে’ করে চলেছেন মামা-ই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন