Rahul Gandhi

মত প্রকাশের অধিকার চেয়ে চিঠি রাহুলের

কমিটির চেয়ারম্যান জুয়েল ওরাম ও বিজেপি সাংসদদের বাধার মুখে প্রতিবাদে বৈঠক ছাড়েন রাহুল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২০ ০৪:১১
Share:

—ফাইল চিত্র।

প্রতিরক্ষা সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক থেকে ‘ওয়াক আউটের’ পরে এ বার লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি দিলেন রাহুল গাঁধী। কমিটিতে সাংসদদের মত প্রকাশের অধিকার নিশ্চিত করার অনুরোধ করেন তিনি।

Advertisement

বুধবার কমিটিতে সেনার উর্দি ও তাতে রদবদল নিয়ে আলোচনার সময়ে রাহুল প্রশ্ন তোলেন, এ সব আলোচনায় সময় নষ্ট কেন? সেনাকে কী ভাবে আরও শক্তিশালী করা যায়, তা নিয়ে আলোচনা হচ্ছে না কেন? কমিটির চেয়ারম্যান জুয়েল ওরাম ও বিজেপি সাংসদদের বাধার মুখে প্রতিবাদে বৈঠক ছাড়েন রাহুল।

আজ কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, ‘‘উনি (রাহুল) আড়াই বছরে কমিটির ১৪টি বৈঠকের মধ্যে ২টিতে যোগ দিয়েছেন। নিজে অনুপস্থিত থেকে সরকারকে দোষ দিয়ে ওয়াক-আউট করবেন! স্থায়ী কমিটি প্রতিবাদের মঞ্চ নয়। এটি সংসদীয় প্রক্রিয়া। (তাই ওয়াক-আউট) সাংবিধানিক প্রতিষ্ঠানের অপমান। এর নিন্দা করি।’’ চিঠিতে রাহুলের যুক্তি, ‘‘কমিটির উদ্দেশ্য চোখে আঙুল দিয়ে দেখানোর অধিকার সদস্যদের রয়েছে।... চেয়ারম্যান আমাকে বলতে দিচ্ছেন না দেখে বোঝা যায়, সরকার কী ভাবে সামরিক বিষয় সামলাচ্ছে।’’ রাহুলকে সমর্থন জানিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ। এই সূত্রে প্রিয়ঙ্কা গাঁধী বঢরা বলেন, কোভিডের মধ্যেও শিল্পপতিদের স্বার্থে কৃষি আইন পাশ করাতে সংসদ অধিবেশন ডেকেছিল কেন্দ্র। এখন সেই আইনের বিরুদ্ধে কৃষকদের প্রতিবাদ নিয়ে আলোচনার জন্য অধিবেশন ডাকতে আপত্তি তাদের অহংকারের পরিচয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন