Rahul Gandhi

প্যাংগং হ্রদের তীরে পিতা রাজীবকে শ্রদ্ধা রাহুলের, কংগ্রেস নেতাকে ‘ধন্যবাদ’ জানাল বিজেপি

রাহুলের লাদাখ সফর নিয়ে কটাক্ষ করেছে বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু তাঁর এক্স হ্যান্ডলে লেখেন, “রাহুল গান্ধীকে ধন্যবাদ। উনি সরকারের সুন্দর রাস্তাঘাটের বিজ্ঞাপন করে দিয়েছেন।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লেহ্ শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১১:১২
Share:

প্যাংগং হ্রদের ধারে রাজীব গান্ধীকে শ্রদ্ধা জানাচ্ছেন রাহুল। ছবি: টুইটার।

লাদাখ সফরে গিয়ে প্যাংগং হ্রদের তীরে পিতা তথা দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে শ্রদ্ধা জানালেন পুত্র রাহুল গান্ধী। রবিবার রাজীবের ৭৯তম জন্মদিন। এ দিন সকালে দেখা যায় রাজীবের একটি আবক্ষ ছবিতে মালা পরিয়ে শ্রদ্ধার্ঘ্য জানাচ্ছেন রাহুল। ছবির পিছনে দেখা যাচ্ছে প্রায় ছবির মতোই সুন্দর প্যাংগং হ্রদ এবং তার পিছনে থাকা পাহাড়।

Advertisement

শনিবারই পিতার জন্মদিন পালন করতে কেটিএম-৩৯০ বাইকে চেপে লাদাখের রাস্তায় বেরিয়েছিলেন রাহুল। সমাজমাধ্যমে এই সফরের একাধিক ছবি পোস্ট করেন ওয়েনাড়ের কংগ্রেস সাংসদ। অতীতের স্মৃতিচারণ করে নিজের টুইটার হ্যান্ডলে লেখেন যে, “প্যাংগং হ্রদের উদ্দেশে যাচ্ছি। আমার বাবা বলতেন, জায়গাটি বিশ্বের সব চেয়ে সুন্দর জায়গাগুলির মধ্যে অন্যতম।”

রাহুলের এই সফর নিয়ে অবশ্য কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু তাঁর টুইটার (অধুনা এক্স) হ্যান্ডলে দু’টি ভিডিয়ো পোস্ট করেন। প্রথম ভিডিয়োয় প্যাংগং হ্রদ তীরবর্তী একটি এবড়োখেবড়ো রাস্তার ছবি তুলে ধরা হয়। দ্বিতীয় ভিডিয়োয় দেখা যায় তুলনায় মসৃণ, ঝাঁ-চকচকে রাস্তায় বাইক চালাচ্ছেন রাহুল। মন্ত্রীর দাবি, প্রথম ভিডিয়োটি ২০১২ সালে তোলা। যদিও দু’টি ভিডিয়োরই সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। রাহুলকে কটাক্ষ করে ওই টুইটে রিজিজু লেখেন, “রাহুল গান্ধীকে ধন্যবাদ। উনি নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের সুন্দর রাস্তাঘাটের বিজ্ঞাপন করে দিয়েছেন।” একই সঙ্গে পূর্বতন কংগ্রেস সরকারকে কটাক্ষ করে তিনি লেখেন, “আগে কাশ্মীরে পর্যটন শিল্প বাধাপ্রাপ্ত হয়েছিল। আর এখন শ্রীনগরের লাল চকেও জাতীয় পতাকা উঠছে।”

Advertisement

কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশীও তাঁর এক্স হ্যান্ডলে রাহুলকে ধন্যবাদের মোড়কে খোঁচা দেন। লেখেন, “৩৭০ ধারা অনুচ্ছেদের পর লেহ্ এবং লাদাখের কতটা উন্নতি হয়েছে, তা রাহুল নিজের চোখেই দেখতে পাবেন।” দু’দিনের সফরে রাহুল লাদাখ গেলেও কংগ্রেসের একটি সূত্রের খবর, এই সফর আরও দীর্ঘায়িত হতে পারে। প্যাংগং হ্রদ ছাড়াও নুবরা উপত্যকা এবং কার্গিলে যাবেন রাহুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন