Indian Railways

বন্দে ভারত-সহ সমস্ত এগ্‌জিকিউটিভ ক্লাস ট্রেনের ভাড়া কমবে ২৫ শতাংশ পর্যন্ত, জানাল ভারতীয় রেল

শনিবার ভারতীয় রেলের তরফে এই ঘোষণা করা হয়েছে। গত এক মাসে যে ট্রেনগুলির মোট আসন সংখ্যার ৫০ শতাংশ টিকিট বিক্রি হয়েছে, সেই ট্রেনগুলিতে নতুন ভাড়া অবিলম্বে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৬:০৮
Share:

সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত কমতে পারে ভাড়া। —ফাইল চিত্র ।

ভাড়া কমছে বন্দে ভারত-সহ ভারতের সমস্ত এগ্‌জিকিউটিভ ক্লাস ট্রেন, বিলাসবহুল ভিস্তাডোম এবং শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কার ট্রেনের। সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত কমতে পারে ভাড়া। ওই ট্রেনগুলির কত টিকিট বিক্রি হচ্ছে, তার উপর নির্ভর করে এই ভাড়া কমানো হবে। শনিবার ভারতীয় রেলের তরফে এই ঘোষণা করা হয়েছে। গত এক মাসে যে রেলগুলির মোট আসন সংখ্যার ৫০ শতাংশের বেশি টিকিট বিক্রি হয়নি, সেই ট্রেনগুলিতে নতুন ভাড়া অবিলম্বে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

তবে কোন ট্রেনে কত ভাড়া কমানো হবে, সেই সিদ্ধান্ত বিভিন্ন জোনের কর্মকর্তাদের উপরেই ছেড়েছে রেল বোর্ড।

রেলওয়ে বোর্ডের বিবৃতিতে বলা হয়েছে, ‘‘এসি চেয়ার কার, অনুভূতি এবং ভিস্তাডোম কোচ-সহ সমস্ত এগ্‌জিকিউটিভ ক্লাস ট্রেনে এই ভাড়া প্রযোজ্য হবে। সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত মূল ভা়ড়া কমানো হতে পারে। তবে রিজার্ভেশন চার্জ, জিএসটি-সহ বাকি পরিষেবা মূল্য আলাদা করে নেওয়া হবে।’’

Advertisement

অন্যান্য পরিবহণ ব্যবস্থার ভাড়ার সঙ্গে তুলনা করার পর এই ছাড় দেওয়া হবে বলেও রেলের তরফে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন