রেলে সুরক্ষা ভাতা বাড়াতে সুপারিশ

মূলত যে কর্মীরা রেলের সুরক্ষাজনিত কাজ করেন, তাঁদের ওই ‘রিস্ক ও হার্ডশিপ’ ভাতা দিয়ে থাকে রেল। সেই ভাতাই বাড়ানোর সুপারিশ করে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কাছে আবেদন জানিয়েছে রেল

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৮ ০৩:১৬
Share:

লোকসভা নির্বাচনের আগে রেলের সুরক্ষার সঙ্গে সরাসরি জড়িত নিচুতলার কর্মীদের জন্য বেতনে বৃদ্ধির সুপারিশ করল রেল মন্ত্রক। মূলত যে কর্মীরা রেলের সুরক্ষাজনিত কাজ করেন, তাঁদের ওই ‘রিস্ক ও হার্ডশিপ’ ভাতা দিয়ে থাকে রেল। সেই ভাতাই বাড়ানোর সুপারিশ করে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কাছে আবেদন জানিয়েছে রেল। সুপারিশ কার্যকর করতে হলে অর্থ মন্ত্রকের ব্যয় বরাদ্দ প্রায় ২০০ কোটি টাকা বাড়বে।
রেল জানিয়েছে, গ্যাংম্যানেরা বর্তমানে মাসিক ২৭০০ টাকা বিপদ সংক্রান্ত ভাতা পেয়ে থাকেন। লাইনে ফাটল থেকে বিস্ফোরকের উপস্থিতি খতিয়ে দেখার দায়িত্বে থাকা গ্যাংম্যানদের সেই ভাতা বাড়িয়ে ৪১০০ টাকা করার প্রস্তাব দিয়েছে রেল। তেমনই লাইনের অন্যান্য পরীক্ষার দায়িত্বে থাকা মেট ও কিম্যানদের বিপদ ভাতা ২৭০০ টাকা থেকে বাড়িয়ে ৬ হাজার টাকা করার প্রস্তাব দিয়েছে রেল। বর্ধিত ভাতা পেতে চলেছেন গুরুত্বপূর্ণ বা এ-শ্রেণির লেভেল ক্রসিং-র দায়িত্বে থাকা গেটম্যানেরাও। তাঁদের ভাতা এক হাজার থেকে বাড়িয়ে চার হাজার করার প্রস্তাব দেওয়া হয়েছে। ভাতা বৃদ্ধির সুপারিশ করা হয়েছে ট্রেন পরিচালনের সঙ্গে যুক্ত অন্য শ্রেণির কর্মীদেরও। রেলের দাবি, প্রস্তাব কার্যকর হলে কোনও কোনও ক্ষেত্রে বেতন বৃদ্ধির পরিমাণ প্রায় দুশো শতাংশের কাছাকাছি হবে।
পুরনো পেনশন পদ্ধতি ফেরানোর যে দাবি নিয়ে রেলকর্মীরা সরব, অর্থ মন্ত্রকের কাছে পাঠানো প্রস্তাবে তা নিয়ে উচ্চবাচ্য করেনি রেল। প্রতিবাদে ১১ ডিসেম্বরের পর থেকে আন্দোলনে নামার হুমিক দিয়েছেন অল ইন্ডিয়া রেলওয়ে মেন্স ফেডারেশনের সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন