National News

দু’বছরে বিদ্যুতের খরচ ৫ হাজার কোটি কমালো রেল

২০১৫ সালের এপ্রিল থেকে এ বছরের অক্টোবর মাস পর্যন্ত হিসেব বিদ্যুতের প্রকাশ করা হয়েছে রেলের তরফে। তাতে বলা হয়েছে এই সময়ের মধ্যে ৫৬৩৬ কোটি টাকা বিদ্যুৎ বিলের সাশ্রয় করা সম্ভবহয়েছে। যা চলতি অর্থবর্ষের শেষে ছ’হাজার ৯২৭ কোটিতে গিয়ে দাঁড়াবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৭ ১১:০০
Share:

বিদ্যুতের খরচ কমিয়েছে ভারতীয় রেল। ২০১৫ সালের এপ্রিল থেকে এ বছরের অক্টোবর মাস পর্যন্ত হিসেব বিদ্যুতের প্রকাশ করা হয়েছে রেলের তরফে। তাতে বলা হয়েছে এই সময়ের মধ্যে ৫৬৩৬ কোটি টাকা বিদ্যুৎ বিলের সাশ্রয় করা সম্ভবহয়েছে। যা চলতি অর্থবর্ষের শেষে ছ’হাজার ৯২৭ কোটিতে গিয়ে দাঁড়াবে বলে মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে টার্গেটের চেয়েও এক হাজার কোটি অতিরিক্ত সাশ্রয় করা সম্ভব হবে বলে জানিয়েছে রেল। পাশাপাশি, আগামী দশ বছরের জন্য ৪১ হাজার কোটি টাকা সাশ্রয়ের পরিকল্পনার কথাও বলা হয়েছে রেলের তরফে।

Advertisement

আরও পড়ুন: লাইনচ্যুত ভাস্কো-দা-গামা এক্সপ্রেস, মৃত অন্তত ৩

বিদ্যুতের খরচ কমানোর জন্য এর আগেও একাধিক পদক্ষেপ করা হয়েছে রেলের তরফে। এ বিষয়ে রেলের তরফে করা হয় ওপেন অ্যাকসেস চুক্তি। বর্তমানে সাতটি রাজ্য থেকে ওপেন অ্যাকসেস পলিসির মাধ্যমে বিদ্যুৎ আনার ক্ষেত্রে সফল হয়েছে রেল মন্ত্রক। মহারাষ্ট্র, গুজরাত, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, হরিয়ানা এবং কর্নাটক এবং দামোদর ভ্যালি কর্পোরেশনের আওতায় পড়া এলাকাগুলি রয়েছে এই তালিকায়। মন্ত্রক সূত্রে খবর, আরও পাঁচটি রাজ্য— বিহার, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, তেলঙ্গানা সম্মত হয়েছে আগামী বছরে ওপেন অ্যাকসেস প্রকল্পের মাধ্যমে বিদ্যুৎ দেওয়ার বিষয়ে। আগামী বছর এই প্রকল্প সফল হলে বিদ্যুতের ক্ষেত্রে অনেক সমস্যার সমাধান হবে বলে মত রেল কর্তাদের।

Advertisement

আরও পড়ুন: গোর্খাল্যান্ড আন্দোলনে দিল্লি অনেক সাহায্য

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন