North India Weather

বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারতে মৃত পাঁচ, বন্যা পরিস্থিতি রাজস্থানে, হিমাচলে চূড়ান্ত সতর্কতা

রাজস্থানে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে চার জনের। চিতোরগড় জেলায় বাজ পড়ে এক মহিলা-সহ দু’জনের মৃত্যু হয়েছে। সাওয়াই মাধোপুরে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ায় ডুবে মৃত্যু হয়েছে আরও দু’জনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১১:১২
Share:

দিল্লিতে জলমগ্ন একটি রাস্তা। ছবি: পিটিআই।

গত কয়েক দিনের বৃষ্টিতে স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তর এবং উত্তর-পশ্চিম ভারতে। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। মৌসম ভবন পূর্বাভাস দিয়েছে, দিল্লি, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাব এবং জম্মু-কাশ্মীরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।

Advertisement

উত্তর ভারতের উপর একটি পশ্চিমি ঝঞ্ঝা অবস্থান করছে। সেই ঝঞ্ঝার কারণে উত্তর এবং উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। দিল্লিতে গত ২৪ ঘণ্টায় ১৫৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা ৪০ বছরের রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে। বৃষ্টির জেরে দিল্লিতে বাড়ি ভেঙে পড়ে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে।

অন্য দিকে, রাজস্থানে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে চার জনের। চিতোরগড় জেলায় বাজ পড়ে মৃত্যু এক মহিলা-সহ দু’জনের মৃত্যু হয়েছে। সাওয়াই মাধোপুরে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ায় ডুবে মৃত্যু হয়েছে আরও দু’জনের। মৌসম ভবন জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম রাজস্থানে আগামী ২৪-৩৬ ঘণ্টা পশ্চিমি ঝঞ্ঝা অবস্থান করবে। ফলে উত্তর-পশ্চিম ভারতের বেশির ভাগ অংশে বৃষ্টির পরিমাণ বাড়বে।

Advertisement

হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছেন মৌসম ভবন। লাল সতর্কতা জারি করা হয়েছে হিমাচল প্রদেশে। শুক্র এবং শনিবারের বৃষ্টিতে শিমলা, সিরমুর, লাহুল, স্পিতি, চম্বা এবং সোলান জেলার বহু জায়গায় ধস নেমে রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। মানালি-লেহ জাতীয় সড়কেও যান চলাচল থমকে গিয়েছে। রবিবার অতি ভারী বৃষ্টি হবে রাজস্থান, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, পঞ্জাবে। সোমবার জম্মু-কাশ্মীরের বেশ কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন