kerala

কেরলে দেরি বর্ষার, দায়ী কি জোড়া ঝড়

নির্ঘণ্ট অনুযায়ী, কেরলে বর্ষার পৌঁছনোর কথা ১ জুন। কিন্তু কোনও কোনও বছর সে দু’-এক দিন আগেও চলে আসে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩১ মে ২০২১ ০৫:৪১
Share:

ফাইল চিত্র।

ঠিক এক যুগ আগে অতিপ্রবল ঘূর্ণিঝড় আয়লা বর্ষার আগমন অনেকটা ত্বরান্বিত করেছিল। কিন্তু এ বার সূচনাতেই বর্ষার পথে কাঁটা বিছিয়ে দিল প্রকৃতি! গত ১৪ মে দিল্লির মৌসম ভবন জানিয়েছিল, আজ, সোমবার, ৩১ মে কেরলে বর্ষা ঢুকতে পারে। কিন্তু রবিবারের বুলেটিনে মৌসম ভবনই জানিয়েছে, মৌসুমি বায়ুর কেরলে পৌঁছতে দেরি হবে। ৩ জুন কেরলে ঢুকতে পারে সে। এর সম্ভাব্য কারণ হিসেবে পরপর দু’টি ঘূর্ণিঝড়— টাউটে আর ইয়াসকেই দায়ী করছেন অনেকে। তবে এই ব্যাপারে এখনও নিশ্চিত হতে পারেননি আবহবিজ্ঞানীরা।

Advertisement

নির্ঘণ্ট অনুযায়ী, কেরলে বর্ষার পৌঁছনোর কথা ১ জুন। কিন্তু কোনও কোনও বছর সে দু’-এক দিন আগেও চলে আসে। আবার কোনও কোনও বছর তার দেরি হয়। গাঙ্গেয় বঙ্গে বর্ষা ঢোকার কথা ১০ জুন। কেরলে পৌঁছতে দেরি হলে কি তবে বাংলাতেও বর্ষা সমাগম পিছিয়ে যাবে? আবহবিজ্ঞানীরা জানাচ্ছেন, কেরলে বর্ষা ঢোকার পরেই এর উত্তর দেওয়া সম্ভব। পরিস্থিতি যদি আচমকা অনুকূল হয়ে যায়, তা হলে বর্ষা দ্রুত পূর্ব ভারতে পৌঁছে যেতে পারে। প্রতিকূল হলে তার আসতে দেরি হবে। মূল ভূখণ্ডে বর্ষা আসার আগে নিশ্চিত ভাবে কিছুই বলা সম্ভব নয়।

কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের অন্যতম ডেপুটি ডিরেক্টর জেনারেল গোকুলচন্দ্র দেবনাথ জানান, মৌসুমি বায়ু দক্ষিণ গোলার্ধ থেকে উত্তর গোলার্ধে ঢোকে। নিরক্ষরেখা পেরোনোর সময় বায়ুপ্রবাহের যে-গতি থাকে, তাকে বলা হয় ‘ক্রস ইকুয়েটরিয়াল ফোর্স’। সেটি কম থাকলে মৌসুমি বায়ুর আগমনে দেরি হতে পারে। এর সঙ্গেই কেরলে বর্ষা সমাগমের জন্য দক্ষিণ-পশ্চিম ভারতের বায়ুমণ্ডলে ছোট ছোট ‘ভর্টেক্স’ বা ঘূর্ণনের প্রয়োজন হয়। সেটাও এ বার কম। তার ফলে বর্ষার আগমনে সামান্য দেরি হচ্ছে।

Advertisement

এই প্রতিকূল পরিস্থিতির জন্য দু’টি সাম্প্রতিক ঘূর্ণিঝড় (আরব সাগরে টাউটে এবং বঙ্গোপাসগরে ইয়াস) দায়ী হতে পারে বলে
মনে করছেন আবহবিদেরা। গোকুলবাবু জানাচ্ছেন, ঘূর্ণিঝড় আবহমণ্ডলের উপরে বড় প্রভাব ফেলে। তার ফলে বর্ষা আগমনের অনুকূল পরিস্থিতি বিগড়ে যেতে পারে। ২০০৯ সালে ঘূর্ণিঝড় আয়লা গাঙ্গেয় বঙ্গে বর্ষাকে এনে দিয়েছিল অনেকটা আগেই। কিন্তু ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যেতেই প্রায় তিন সপ্তাহ বৃষ্টিহীন ছিল গাঙ্গেয় বঙ্গ।

মৌসম ভবনের বিজ্ঞানীদের বক্তব্য, বর্ষার পূর্বাভাসের ক্ষেত্রে চার দিন কমবেশি হতে পারে বলে জানানো হয়েছিল। সে-ক্ষেত্রে পূর্বাভাসের সময়সীমার মধ্যেই বর্ষা ঢুকতে পারে। বস্তুত, কাল, মঙ্গলবার থেকেই কেরলে প্রাক্‌বর্ষার বৃষ্টি শুরু হতে পারে বলেও জানাচ্ছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন