Rajasthan Assembly Election 2023

কংগ্রেসের বাহুবলী বিজেপিতে, হতভম্ব রাজস্থানের দলিত পরিবার

২৯ বছরের দলিত হর্ষাধিপতিকে ঘুঁটি করেই বিজেপি ঢোলপুরে মালিঙ্গার বিরুদ্ধে আন্দোলন তৈরি করেছিল, যার জেরে এ বার এই বাহুবলী নেতার টিকিট অনিশ্চিত হয়ে পড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ০৮:৩৮
Share:

গিররাজ সিংহ মালিঙ্গা। ছবি: সংগৃহীত।

দল পাল্টেছেন রাজস্থানের বারির বিধায়ক। ছিলেন কংগ্রেসে, ভোটের মুখে আসন টলোমলো হওয়ায় ভিড়লেন বিজেপিতে। কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র শেখাওয়াত তাঁকে গলায় টেনে বিবৃতি দিয়‌েছেন, ঢোলপুর এলাকায় বিজেপি শক্তিশালী হল উনি দলে আসায়। কিন্তু তিন বারের বিধায়ক কংগ্রেস নেতা গিররাজ সিংহ মালিঙ্গাকে বিজেপি বরণ করে নেওয়ায় বিস্মিত ও ক্ষুব্ধ বিদ্যুৎ দফতরের তরুণ এঞ্জিনিয়ার হর্ষাধিপতি বাল্মীকি। কেন?

Advertisement

২৯ বছরের দলিত হর্ষাধিপতিকে ঘুঁটি করেই বিজেপি ঢোলপুরে মালিঙ্গার বিরুদ্ধে আন্দোলন তৈরি করেছিল, যার জেরে এ বার এই বাহুবলী নেতার টিকিট অনিশ্চিত হয়ে পড়েছে। গত বছর ২৮ মার্চ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় বিধায়ক দলবল নিয়ে চড়াও হন এঞ্জিনিয়ারের দফতরে। কলার ধরে এঞ্জিনিয়ার হর্ষাধিপতিকে টেনে তুলে শুরু হয় মার। সামনের ভারী কাঠের চেয়ারটি তুলে তা ছুড়ে মেরে সূচনাটি করেছিলেন বিধায়ক মালিঙ্গা। তার পরে বাকিরা। হাত পায়ের হাড় ভাঙে এঞ্জিনিয়ারের। যন্ত্রণায় জ্ঞান হারালে হর্ষাধিপতির মুখের উপরে উঠে দাঁড়ান বিধায়ক, যার ভিডিও ছড়িয়ে পড়ে সমাজমাধ্যমে।

বিধায়কের শাস্তির দাবিতে মাঠে নামে বিজেপি। রাজস্থানে বিধানসভার বিরোধী নেতা বিজেপির রাজেন্দ্র রাঠৌর আসেন হাসপাতালে হর্ষাধিপতিকে দেখতে। তার পরে আরও বহু নেতা। এঞ্জিনিয়ারের বাবার হাত ধরে তাঁরা প্রতিশ্রুতি দিয়ে যান, প্রতাপশালী বিধায়কের বিরুদ্ধে এই লড়াইয়ে তাঁরা বাল্মীকি পরিবারের পাশে থাকবেন। চাপে পড়ে তফসিলি নির্যাতনের কঠোর ধারায় মামলা করে পুলিশ। সঙ্গে সরকারি পদাধিকারীকে হত্যার চেষ্টার ধারাও। কিন্তু কয়েক জন অনুগতকে ধরা হলেও শাসক দলের বিধায়কের গায়ে হাত দেওয়ার সাহস দেখাতে পারেনি পুলিশ। আগাম জামিন নিয়ে রেখেছেন বিধায়কও। ঘটনার পরেও মঞ্চে মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের পাশে বসেছেন মালিঙ্গা, প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী সচিন পাইলটকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে তাঁর সঙ্গে ছবি তুলেছেন। রাহুল গান্ধীর পাশে হেঁটেছেন ‘ভারত জোড়ো’ যাত্রায়। কিন্তু তাঁকে যাতে টিকিট দেওয়া না হয়, সে জন্য রাজস্থান জুড়ে বিক্ষোভ দেখিয়েছেন দলিতেরা। সেই দাবিকে নেতৃত্ব যে গুরুত্ব দিচ্ছেন, সেটা আঁচ করেই সম্ভবত দল বদলালেন তিন বারের বিধায়ক। সেই মালিঙ্গাকে মালা পরিয়ে দলে টেনেও নিল বিজেপি।

Advertisement

হতভম্ব হর্ষাধিপতির বাবা মুকেশ বাল্মীকি বলছেন, “এই বিজেপি আমাদের মতো পিছড়ে বর্গের পাশে থাকার কথা বলে। আবার দলিত নির্যাতনকারী নেতাকে সাদরে
দলে টানে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন