Assembly Elections 2023

পাকিস্তান সীমান্তের ছোট্ট গ্রাম, থাকে একটি পরিবার, ৩৫ জনের জন্য রাজস্থানে এ বার আলাদা ভোটকেন্দ্র

গ্রামের ৩৫ জন ভোটারই একই পরিবারের সদস্য। কমিশনের নথিতে নাম থাকা ৩৫ জন ভোটারের মধ্যে ১৮ জন পুরুষ এবং ১৭ জন মহিলা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৪:১৮
Share:

রাজস্থানে ৩৫ জনের গ্রামে আলাদা ভোটকেন্দ্র গড়ছে নির্বাচন কমিশন। ছবি: সংগৃহীত।

পাকিস্তান সীমান্ত ঘেঁষা প্রান্তিক গ্রামে মাত্র ৩৫ জনের বাস। রাজস্থানের এই গ্রামের বাসিন্দাদের জন্যই আলাদা ভোটকেন্দ্র গড়ে দিল নির্বাচন কমিশন। আগামী ২৫ নভেম্বর রাজস্থানে বিধানসভা ভোট। এত কাল মরুরাজ্যের বারমের জেলার ওই গ্রামে বাসিন্দাদের প্রায় ২০ কিলোমিটার দূরে গিয়ে ভোট দিতে হত। নির্বাচনে কমিশনের সৌজন্যে এই প্রথম বার নিজেদের গ্রামেই ভোট দেওয়ার সুযোগ পাবেন ৩৫ জন।

Advertisement

আরও এক চমকপ্রদ বিষয় রয়েছে এখানে। গ্রামের ৩৫ জন ভোটারই একই পরিবারের সদস্য। কমিশনের নথিতে নাম থাকা ৩৫ জন ভোটারের মধ্যে ১৮ জন পুরুষ এবং ১৭ জন মহিলা। পাক সীমান্তবর্তী এই গ্রাম স্থানীয়দের কাছে ‘বারমের কা পার’ নামেই পরিচিত। যোগাযোগ ব্যবস্থা অনুন্নত হওয়ায় প্রান্তিক এই গ্রামের ভোটারেরা উটের পিঠে চড়ে কিংবা পায়ে হেঁটে ভোট দিতে যেতেন। সবচেয়ে বেশি অসুবিধায় পড়তেন মহিলা এবং বয়স্কেরা।

গত বিধানসভার নির্বাচনে ভোটদানের পরিসংখ্যান খতিয়ে দেখা যায়, ওই গ্রামের কেবল পুরুষ ভোটাররাই ২০ কিলোমিটার পথ উজিয়ে ভোট দিতে গিয়েছেন। ভোটদান থেকে বিরত থেকেছেন মহিলারা। তার পরই ওই গ্রামের সকলের ভোটদানের বিষয়টি সুনিশ্চিত করতে ভাবনাচিন্তা শুরু করে নির্বাচন কমিশন। স্থির হয় গ্রামেই একটি অস্থায়ী ভোটকেন্দ্র তৈরি করা হবে। সেই মতোই কাজ এগোয়। কমিশনের এই উদ্যোগে খুশি গ্রামবাসীরা।

Advertisement

মিজোরাম, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় এবং তেলঙ্গানার সঙ্গে বিধানসভা ভোট হচ্ছে রাজস্থানের ২০০টি বিধানসভা আসনেও। পাঁচ বছর ক্ষমতায় থাকা কংগ্রেস ফের জয়পুরের মসনদে ফিরবে, না কি তিন দশকের রেওয়াজ অনুসারে এ বার সে রাজ্যে বিজেপি ফিরবে, তা নিয়ে জল্পনা চলছে। ফলাফল জানা যাবে ৫ ডিসেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন