National News

রাজনাথের ফোনে সুর নরম টিডিপি-র

শুধু ভাবাই নয়, তার প্রস্তুতিও শুরু হয়ে যায় টিডিপি-র। এ ব্যাপারে কী করণীয়, তা চূড়ান্ত করতে বিজয়ওয়াড়ায় রবিবার দলের সাংসদ ও বিধায়কদের ‘জরুরি বৈঠক’-এ ডাকেন চন্দ্রবাবু।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৯:৩৮
Share:

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। ছবি- সংগৃহীত।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের টেলিফোন পেয়ে সুর নরম করল অন্ধ্রপ্রদেশের শাসক দল তেলুগু দেশম পার্টি (টিডিপি)। জানাল, বাজেটে রাজ্যকে কিছুই দেওয়া হয়নি বলে তাদের ক্ষোভ রয়েছে যথেষ্টই। তবে সেই ক্ষোভে এখনই কেন্দ্রের শাসক জোট এনডিএ ছেড়ে বেরিয়ে আসছে না টিডিপি। বাজেট অধিবেশনে শেষ পর্যন্ত রাজ্যের দাবিদাওয়া মেটে কি না, তা দেখেই তারা চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

Advertisement

কেন্দ্রীয় বাজেটে অন্ধ্রপ্রদেশের ভাগ্যে বিন্দুমাত্র শিকে ছেঁড়েনি বলে দিনকয়েক ধরেই ক্ষোভে ফুঁসছে টিডিপি।

শুক্রবার রাজ্যের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু বলেন, ‘‘বাজেটে আমাদের (অন্ধ্রপ্রদেশ) কথা ভাবাই হয়নি। কিছুই পাইনি আমরা। ওরা (কেন্দ্রীয় সরকার) যদি আমাদের কিছুই না দেয়, তা হলে আমাদের ওদের ছেড়ে বেরিয়ে আসার কথা ভাবতে হবে।’’

Advertisement

শুধু ভাবাই নয়, তার প্রস্তুতিও শুরু হয়ে যায় টিডিপি-র। এ ব্যাপারে কী করণীয়, তা চূড়ান্ত করতে বিজয়ওয়াড়ায় রবিবার দলের সাংসদ ও বিধায়কদের ‘জরুরি বৈঠক’-এ ডাকেন চন্দ্রবাবু।

আরও পড়ুন- সরকারি অর্থে ৫০ হাজার টাকার চশমা! বিতর্কে কেরলের স্পিকার​

এ দিন সেই বৈঠক যখন তলছে, তখনই দিল্লি থেকে চন্দ্রবাবুর কাছে ফোন আসে রাজনাথের। অনেক ক্ষণ কথা হয় চন্দ্রবাবু ও রাজনাথের মধ্যে। কী বিষয়ে কথা হয়েছে, তা জানা না গেলেও, পরে শ্রীকাকুলাম থেকে নির্বাচিত টিডিপি-র সাংসদ রাম মোহন নাইডু বলেন, ‘‘আপাতত আমরা (টিডিপি) বেরিয়ে আসছি না। তবে সংসদে চলতি বাজেট অধিবেশনেই আমাদের রাজ্যের জন্য সন্তোষজনক ঘোষণা করতে হবে।’’

টিডিপি বিধায়ক টি জি ভেঙ্কটেশ অভিযোগ করেন, ‘‘বিজেপি-র হাতে থাকা রাজ্যগুলির প্রতি পক্ষপাত দেখাচ্ছে কেন্দ্র।’’

আরও পড়ুন- রাহুলের সঙ্গে যোগ রাখছেন চন্দ্রবাবু​

তবে দক্ষিণ ভারতে দলের সবচেয়ে বড় জোটসঙ্গী টিডিপি-কে এখনই হাতছাড়া করতে যে চাইছে না বিজেপি, তার ইঙ্গিত মিলেছে এ দিন দিল্লিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির মন্তব্যে। দিল্লিতে এ দিন জেটলি টিডিপি-কে আশ্বাস দিয়ে বলেছেন, ‘‘সব দাবিদাওয়া মেটানো হবে।’’ ২০১৯-এর লোকসভা নির্বাচনে টিডিপি-কে সঙ্গে নিয়েই বিজেপি লড়তে নামবে বলেও আশা প্রকাশ করেছেন জেটলি।

এনডিএ জোটে আসার পর গত ৪ বছরে অবশ্য বিজেপি-র সঙ্গে দূরত্ব বেড়েছে টিডিপি-র। দিনকয়েক আগে অন্ধ্রে শাসক জোটের শরিক বিজেপি-র রাজ্য নেতৃত্ব কয়েকটি ইস্যুতে টিডিপি-র কড়া সমালোচনা করেছিলেন। তখন পাল্টা তোপ দেগে চন্দ্রবাবু বলেছিলেন, ‘‘ওঁরা (অন্ধ্র বিজেপি) যদি আমাদের সঙ্গে থাকতে না চান, না থাকতে পারেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন