Rajnath Singh

নাম না করে চিনকে বার্তা রাজনাথের

আসিয়ান বৈঠকে রাজনাথকে বলতে শোনা যায়, দক্ষিণ চিন সাগর-সহ ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় সর্বদাই স্থিতাবস্থার পক্ষে রয়েছে ভারত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ০৫:১৭
Share:

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। —ফাইল চিত্র।

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মুক্ত ও স্বাধীন বাণিজ্য এবং আন্তর্জাতিক স্থিতাবস্থা বজায় রাখার পক্ষে বরাবরই রয়েছে ভারত। এই অঞ্চলে প্রত্যেকটি দেশেরই নিজের নিজের সার্বভৌমত্ব এবং সীমান্ত রক্ষার অধিকার রয়েছে। দক্ষিণ চিন সাগরের বর্তমান পরিস্থিতিই বিশ্বের নজর সে দিকে ঘুরিয়ে দিয়েছে। আসিয়ান গোষ্ঠীভুক্ত এবং আরও আমন্ত্রিত দেশগুলির প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে নাম না করে চিনকে এই বার্তাই দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

Advertisement

আসিয়ান বৈঠকে রাজনাথকে বলতে শোনা যায়, দক্ষিণ চিন সাগর-সহ ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় সর্বদাই স্থিতাবস্থার পক্ষে রয়েছে ভারত। এই এলাকায় আন্তর্জাতিক জলসীমায় নৌ চলাচলের স্বাধীনতা, বিমান চলাচল এবং মুক্ত বাণিজ্যের পক্ষে সওয়াল করেন রাজনাথ। পাশাপাশি, চিনের নাম না করে বলেন, “দক্ষিণ চিন সাগরে অশান্তির যে পরিবেশ রয়েছে, তার দিকে এখন বিশ্ব তাকিয়ে রয়েছে। ভারত তাই এই অঞ্চলে স্বাধীন মুক্ত বাণিজ্য এবং স্থিতাবস্থা বজায় রাখার পক্ষে।’’ তাঁর সংযোজন, ‘‘এই এলাকার প্রতিটি দেশের নিজের সার্বভৌমত্ব এবং সীমানা রক্ষার অধিকার আছে। আলোচনার মাধ্যমে এই বিবাদের মীমাংসা হবে।” সন্ত্রাসের প্রশ্নে নাম না করে পাকিস্তানকেও তাঁর নিশানা, “যারা সন্ত্রাসবাদে মদত, অর্থ দেয় তাদের বিরুদ্ধে পদক্ষেপ জরুরি।”

বরাবর অভিযোগ, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একাধিপত্য বিস্তারের চেষ্টা করে চলেছে চিন। বিশেষ করে দক্ষিণ চিন সাগর অঞ্চলে সংশ্লিষ্ট অন্যান্য দেশকে চাপে রেখে নিজেদের কৃতিত্ব স্থাপন করতে চেয়েছে বেজিং।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন