IPL 2024

কলকাতার সঙ্গে সম্পর্ক এক যুগের, নারাইনের মুখে এখন ‘নমস্কার’, ‘ধন্যবাদ’, ‘সুপ্রভাত’, ‘গন্ডগোল’!

আইপিএলের শেষ পর্যায় এসে কেকেআর সমর্থকদের চমকে দিলেন নারাইন। ২০১২ থেকে কেকেআরের হয়ে খেলার সুবাদে এই শহরের সঙ্গে এক যুগের সম্পর্ক তাঁর। সেই সুযোগে শিখেছেন বাংলা ভাষাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ২০:০৩
Share:

সুনীল নারাইন। — ফাইল চিত্র।

এ বারের আইপিএলে চমক দিয়েই চলেছেন সুনীল নারাইন। মাঠে তাঁর অলরাউন্ড পারফরম্যান্স নজর কাড়ছে প্রতি ম্যাচেই। কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটার আইপিএলের শেষ পর্যায় এসে বিশেষ বার্তা দিলেন দলের সমর্থকদেরও।

Advertisement

এক নম্বর জায়গা নিশ্চিত হওয়ার পর কেকেআর শিবির এখন বেশ ফুরফুরে। ১২ ম্যাচে ৪৬১ রান করা এবং ১৫ উইকেট নেওয়া নারাইন বার্তা দিয়েছেন বাংলায়। কলকাতা নাইট রাইডার্স কর্তৃপক্ষের পোস্ট করা ভিডিয়োয় ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেটারকে বাংলায় কথা বলতে শোনা গিয়েছে। তাঁর মুখে শোনা গিয়েছে, ‘নমস্কার’, ‘ধন্যবাদ’, ‘সুপ্রভাত’, ‘কেমন আছ’, ‘গন্ডগোল’, ‘সেরা’র মতো শব্দগুলি। সেই অর্থে নারাইন অবশ্য তেমন কোন বার্তা দেননি। তবে বুঝিয়ে দিয়েছেন, খেলার পাশাপাশি কলকাতার মানুষের ভাষাও শিখে ফেলেছেন।

২০১২ সাল থেকে নারাইন খেলছেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে। বিভিন্ন দেশে নাইট রাইডার্সের অন্য ফ্র্যাঞ্চাইজ়িগুলির হয়েও খেলেন ৩৫ বছরের অলরাউন্ডার। সেই হিসাবে কলকাতার সঙ্গে তাঁর এক যুগের (১২ বছর) সম্পর্ক। সেই সম্পর্কের সূত্রেই বাংলা ভাষার কিছু কিছু শব্দ রপ্ত করেছেন তিনি। এ বারের আইপিএলে নারাইন একই সঙ্গে কমলা এবং বেগনি টুপির লড়াইয়ে আছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন