Doklam

ডোকলাম পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হবে, আশাবাদী রাজনাথ

কেন্দ্রীয় মন্ত্রী আশা প্রকাশ করেছেন, শীঘ্রই স্বাভাবিক হয়ে যাবে ডোকলাম পরিস্থিতি। এ দিন নয়াদিল্লিতে ইন্দো টিবেটান বর্ডার পুলিশ (আইটিবিপি)-এর অনুষ্ঠানে এ কথা বলেন রাজনাথ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৭ ১৫:৫০
Share:

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।— ফাইল চিত্র।

মাঝে কেটে গিয়েছে প্রায় আড়াই মাস। ডোকলামে এখনও মুখোমুখি দাঁড়িয়ে ভারত-চিন দু’পক্ষের সেনা। চলছে দু’দেশের তরফে নরমে-গরমে কথার যুদ্ধ। টানা অচলাবস্থার মধ্যে কিছুটা আশার কথা শোনালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। সোমবার কেন্দ্রীয় মন্ত্রী আশা প্রকাশ করেছেন, শীঘ্রই স্বাভাবিক হয়ে যাবে ডোকলাম পরিস্থিতি। এ দিন নয়াদিল্লিতে ইন্দো টিবেটান বর্ডার পুলিশ (আইটিবিপি)-এর অনুষ্ঠানে এ কথা বলেন রাজনাথ।

Advertisement

কিন্তু, কীভাবে কাটবে ডোকলামের আকাশে কালো মেঘ?

আরও পড়ুন: রজনীকে রাজনীতিতে নামাতে ভক্তেরা রাস্তায়

Advertisement

রাজনাথের কথায়, ‘‘আলোচনার মাধ্যমেই পরিস্থিতি স্বাভাবিক হবে। আমরা গোটা পরিস্থিতির দিকে নজর রাখছি। আশা করছি চিন শীঘ্রই কোনও ইতিবাচক পদক্ষেপ করবে।’’ ইতিমধ্যেই কূটনৈতিক স্তরে নয়াদিল্লি বিষয়টি নিয়ে বেশ কয়েক দফা আলোচনা করেছে বলেও জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। রাজনাথ বলেন, ‘‘ভারত সব সময়েই শান্তির পক্ষে। আলোচনার মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক করতে আমরা আগ্রহী। এ জন্য আলোচনাও চলছে।’’

আরও পড়ুন: লাদাখে ভারতীয় ও চিনা সেনার মারপিটের ভিডিও

জুন মাস থেকে চলতে থাকা অচলাবস্থা কাটাতে এর আগেও আলোচনার প্রস্তাব দিয়েছে নয়াদিল্লি। কিন্তু চিন জানিয়ে দিয়েছে, ডোকলাম থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহার না করা পর্যন্ত ভারতের সঙ্গে কোনও শান্তি আলোচনা শুরু করতে রাজি নয় তারা। এই পরিস্থিতিতেই আগামী ৩ সেপ্টেম্বর ব্রিকস সম্মেলনে যোগ দিতে চিন সফরে যাওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। চিন ও ভারত কোনও পক্ষ থেকেই সরকারি ভাবে এখনও নরেন্দ্র মোদীর চিন সফরের বিষয়ে চূড়ান্ত ভাবে কিছু জানানো হয়নি। যদি ব্রিকস সম্মেলনের আগে এই বরফ না গলে, তা হলে মোদী চিনে গেলেও দ্বিপাক্ষিক আলোচনা হবে না। যেমনটি হয়নি জার্মানিতে জি-২০ শীর্ষ সম্মেলনে। এই প্রেক্ষিতে আজ রাজনাথ সিংহের মন্তব্যে কিছুটা আশার আলো দেখছে কূটনৈতিক মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন