সিয়াচেনে জলেবি, শ্রীনগরে বৈঠক

প্রতিরক্ষামন্ত্রী হিসেবে কাশ্মীরে প্রথম সফরে সেনার প্রস্তুতি খতিয়ে দেখলেন রাজনাথ সিংহ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ০৪ জুন ২০১৯ ০৪:২১
Share:

মিষ্টিমুখ: সিয়াচেনে কর্মরত এক সেনার সঙ্গে জলেবি ভাগ করে নিচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। সোমবার। পিটিআই

সিয়াচেন হিমবাহে সেনাদের সঙ্গে জলেবি খেলেন। পরে শ্রীনগরের বাদামিবাগ ক্যান্টনমেন্টে সন্ত্রাস-দমন অভিযান নিয়ে আলোচনা করলেন সেনা অফিসারদের সঙ্গে। এ ভাবেই প্রতিরক্ষামন্ত্রী হিসেবে কাশ্মীরে প্রথম সফরে সেনার প্রস্তুতি খতিয়ে দেখলেন রাজনাথ সিংহ।

Advertisement

আজ সিয়াচেনে রাজনাথের সঙ্গে হাজির ছিলেন সেনাপ্রধান বিপিন রাওয়ত ও নর্দার্ন কম্যান্ডের প্রধান রণবীর সিংহ। পরে সেনাদের সঙ্গে একটি ছবি টুইট করে রাজনাথ লেখেন, ‘‘সিয়াচেনে যে সেনারা কাজ করছেন তাঁদের নিয়ে আমি গর্বিত। যে বাবা-মায়েরা সন্তানদের দেশরক্ষার জন্য সামরিক বাহিনীতে যোগ দেওয়ার সুযোগ দিয়েছেন আমি তাঁদের নিয়েও গর্বিত।’’ সিয়াচেনে মোতায়েন সেনাদের বাবা-মাকেও তিনি ব্যক্তিগত ভাবে ধন্যবাদ জানাবেন বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

পরে বাদামিবাগ ক্যান্টনমেন্টে সন্ত্রাস-দমন অভিযান ও অমরনাথ যাত্রার প্রস্তুতি নিয়ে সেনা অফিসারদের সঙ্গে বৈঠক করেন রাজনাথ।
বৈঠকে উপস্থিত সেনা-কর্তারা জানিয়েছেন, এখনও পর্যন্ত বাহিনীর অভিযানে কাশ্মীরে ১০৩ জন জঙ্গি নিহত হয়েছে। সে কথা প্রতিরক্ষামন্ত্রীকে জানানো হয়েছে।

Advertisement

রাজনাথের পূর্বসূরি শরদ পওয়ার, জর্জ ফার্নান্ডেজ, মুলায়ম সিংহ ও নির্মলা সীতারামনও বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র সিয়াচেন সফরে গিয়েছিলেন। অটলবিহারী বাজপেয়ী জমানায় সিয়াচেনে মোতায়েন সেনাদের জন্য স্নোবাইক কেনা নিয়ে গড়িমসি করেছিলেন প্রতিরক্ষা মন্ত্রকের দুই কর্তা। ফার্নান্ডেজ ওই দুই কর্তাকেই সিয়াচেনে পাঠিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন