National

রাশিয়া-আমেরিকা সফরে রওনা হচ্ছেন রাজনাথ, চাপ বাড়ছে পাকিস্তানে

সন্ত্রাস মোকাবিলায় আর কোনও আপোস নয়। বিশ্বের দুই বৃহত্তম শক্তিকে পাশে নিয়ে সন্ত্রাস মোকাবিলায় বড়সড় পদক্ষেপ নিতে চায় ভারত। সেই লক্ষ্যে আগামী সপ্তাহে রাশিয়া এবং আমেরিকা সফরে যাচ্ছেন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংহ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৬ ২০:৪৭
Share:

রাজনাথের রাশিয়া-আমেরিকা সফরের দিকে সতর্ক দৃষ্টি রাখতে হচ্ছে পাকিস্তানকে। —ফাইল চিত্র।

সন্ত্রাস মোকাবিলায় আর কোনও আপোস নয়। বিশ্বের দুই বৃহত্তম শক্তিকে পাশে নিয়ে সন্ত্রাস মোকাবিলায় বড়সড় পদক্ষেপ নিতে চায় ভারত। সেই লক্ষ্যে আগামী সপ্তাহে রাশিয়া এবং আমেরিকা সফরে যাচ্ছেন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংহ। প্রতিবেশী দেশ থেকে ভারতে নাশকতা চালানোর অবিরাম চেষ্টা এবং উপমহাদেশীয় অঞ্চলে আইএস-এর গতিবিধি নিয়ে আলোচনার জন্য রাশিয়া এবং আমেরিকার সঙ্গে বৈঠক করতে চলেছেন তিনি।

Advertisement

১৮ সেপ্টেম্বর রাশিয়ার উদ্দেশে রওনা হচ্ছেন রাজনাথ। পাঁচ দিন তিনি রাশিয়ায় কাটাবেন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারত-রুশ যৌথ উদ্যোগ কোন পথে এগোবে, তা নিয়েই রাশিয়ার অভ্যন্তরীণ মন্ত্রী ভ্লাদিমির কোলোকোলৎসেভের সঙ্গে তাঁর বিশদে কথা হবে। জম্মু-কাশ্মীরে অশান্তি পাকাতে কী ভাবে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ চালাচ্ছে পাকিস্তান, কথা হবে তা নিয়েও। ভারতে তথা উপমহাদেশে আইএস-এর কার্যকলাপ রুখতে কী পদক্ষেপ নেওয়া দরকার, সে বিষয়েও আলোচনা হওয়ার কথা রাজনাথ-কোলোকোলৎসেভ বৈঠকে।

মস্কোর কাজ সেরে রাজনাথ সিংহ যাবেন ওয়াশিংটন। আমেরিকায় তাঁর কর্মসূচি সাত দিনের। সেখান তিনি মার্কিন স্বরাষ্ট্র সচিব জে চার্লস জনসনের সঙ্গে আলোচনায় বসবেন। সন্ত্রাস রুখতে দু’দেশ যৌথ ভাবে কী পরিকল্পনা নেবে, তা নিয়ে কথা হবে ওয়াশিংটনেও।

Advertisement

আরও পড়ুন: জম্মু-কাশ্মীরের পুঞ্চে পুলিশ-জঙ্গির সংঘর্ষ, নিহত এক পুলিশকর্মী

স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, আইএস নিয়ে আলোচনা হওয়ার কথা থাকলেও, তা মুখ্য নয়। ভারতে আইএস-এর গতিবিধি এখনও খুব বেশি নেই। রাশিয়া ও আমেরিকার সঙ্গে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রীর বৈঠকে তাই মূলত উঠবে পাকিস্তান ইস্যু। প্রতিবেশী দেশটি বিভিন্ন সন্ত্রাসবাদী গোষ্ঠীকে নিজেদের মাটিতে যে ভাবে লালন করছে, তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ কী ভাবে করা হবে, তারই রূপরেখা স্থির হবে রাজনাথের এই বিদেশ সফরে। পাক সন্ত্রাসের বিরুদ্ধে ভারত একক ভাবে যে সব পদক্ষেপ করছিল, তা জারি থাকছে। তার পাশাপাশিই এ বার আমেরিকা এবং রাশিয়াকে পাশে নিয়ে পাকিস্তানকে আরও চাপে ফেলে দেওয়ার কৌশল নিয়েছে নয়াদিল্লি। রাজনাথ সিংহের এই বিদেশ সফরের দিকে তাই বেশ আশঙ্কা নিয়েই তাকিয়ে রয়েছে ইসলামাবাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন