Jagdeep Dhankhar

দিল্লির অধ্যাদেশ নিয়ে আলোচনা সম্ভব: ধনখড়

সুপ্রিম কোর্ট বিষয়টি সাংবিধানিক বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছে। তার আগেই অধ্যাদেশকে পাকা আইনে পরিণত করতে সংসদের চলতি অধিবেশনেই বিল আনছে মোদী সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ০৯:০২
Share:

রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। —ফাইল চিত্র।

দিল্লি সরকারের আমলাদের নিয়ন্ত্রণ নিজের হাতে রাখতে মোদী সরকারের জারি করা অধ্যাদেশ নিয়ে সংসদে আলোচনায় কোনও সমস্যা নেই বলে জানালেন রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। দিল্লির অরবিন্দ কেজরীওয়াল সরকার ইতিমধ্যেই এই অধ্যাদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করেছে। সুপ্রিম কোর্ট বিষয়টি সাংবিধানিক বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছে। তার আগেই অধ্যাদেশকে পাকা আইনে পরিণত করতে সংসদের চলতি অধিবেশনেই বিল আনছে মোদী সরকার। রাজ্যসভায় এই বিলের জন্য সময় বরাদ্দ করার প্রতিবাদে বৃহস্পতিবারই বিরোধীরা কার্যসূচি উপদেষ্টা কমিটির বৈঠক বয়কট করেছিলেন।

Advertisement

আজ রাজ্যসভায় ধনখড় এই সময় বরাদ্দের কথা জানাতে ফের আম আদমি পার্টি অভিযোগ তোলে, এই বিল অসাংবিধানিক। কারণ সুপ্রিম কোর্ট দিল্লির কেজরীওয়াল সরকারের হাতে আমলাদের নিয়ন্ত্রণ তুলে দিলেও কেন্দ্রীয় সরকার তা খারিজ করে অধ্যাদেশ জারি করেছে। বিআরএস সাংসদ কে কেশব রাও প্রশ্ন তোলেন, বিচারাধীন বিষয় হওয়া সত্ত্বেও এই বিল নিয়ে কি সংসদে আলোচনা করা যায়? চেয়ারম্যান ধনখড় বলেন, ‘‘সংবিধানের ১২১-তম অনুচ্ছেদে শুধুমাত্র সুপ্রিম কোর্ট বা হাই কোর্টের বিচারপতিদের দায়িত্ব পালনের সময় আচরণ নিয়ে বাধা রয়েছে। বাকি সব কিছু নিয়ে আলোচনা সম্ভব। বিচারাধীন বিষয়ে তাই ভুল ধারণা রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন