Ayodhya Ram Mandir

মন্দির উদ্বোধনের আগে ‘রামলালা’ অযোধ্যা ভ্রমণে বেরোতে পারছেন না, কোন কারণে বাতিল পরিকল্পনা

প্রথমে স্থির হয়েছিল যে, ১৭ জানুয়ারি শিশু রাম বা ‘রামলালা’র বিগ্রহ নিয়ে অযোধ্যা পরিদর্শনে বেরোন হবে। ফলে ভক্তেরা বিগ্রহকে চাক্ষুস করার সুযোগ পাবেন বলে মনে করা হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০৮:২৯
Share:

নির্মীয়মাণ রামমন্দির। —ফাইল চিত্র।

আগামী ২২ জানুয়ারি রামমন্দির উদ্বোধনের আগেই নগরভ্রমণে বেরোনোর কথা ছিল ‘রামলালা’র। কিন্তু শেষ মুহূর্তে বাতিল হল পরিকল্পনা। স্থির হয়েছিল যে, ১৭ জানুয়ারি শিশু রাম বা ‘রামলালা’র বিগ্রহ নিয়ে অযোধ্যা পরিদর্শনে বেরনো হবে। ফলে ভক্তেরা বিগ্রহকে চাক্ষুস করার সুযোগ পাবেন বলে মনে করা হয়েছিল। কিন্তু বৈঠকে বসে সম্প্রতি নিজেদের এই সিদ্ধান্ত থেকে সরে এল শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সদস্যেরা।

Advertisement

মন্দির নির্মাণ এবং তার তত্ত্বাবধানের দায়িত্বে থাকা ট্রাস্টের তরফে জানা গিয়েছে, ভক্তদের ভিড় থেকে বিশৃঙ্খলা তৈরি হতে পারে, এমন আশঙ্কা থেকেই সিদ্ধান্ত বদল করা হয়েছে। পরিবর্তিত সিদ্ধান্ত অনুযায়ী, ওই দিন রামমন্দির চত্বরেই ‘প্রতীকী নগরভ্রমণ’-এ বেরোবেন রামলালা।

কিছু দিন আগেই কাশীর আচার্য এবং জেলা প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন ট্রাস্টের সদস্যেরা। সেখানেই জেলা প্রশাসনের তরফে জানানো হয়, রামলালার বিগ্রহকে মন্দিরের বাইরে বের করে আনা হল ভক্তদের ভিড় সামাল দিতে বেগ পেতে হতে পারে। তা ছাড়া ২২ জানুয়ারির আগে রামমন্দির নিয়ে কোনও বিশৃঙ্খলা চায় না প্রশাসনও। তার পরই সিদ্ধান্ত বদল করা হয়। বৈঠকের পর নিরাপত্তা এবং ভিড়ের প্রসঙ্গ উল্লেখ করে সিদ্ধান্ত বদলের কথা জানিয়ে দেন ট্রাস্টের এক শীর্ষ পদাধিকারী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন