Ram Mandir Inauguration

মন্দিরের গর্ভগৃহে প্রতিষ্ঠিত ‘রামলালা’, প্রকাশ্যে কৃষ্ণশিলায় তৈরি ‘নির্বাচিত’ মূর্তির ছবি

বৃহস্পতিবার দুপুর ১টা ২৮ মিনিটে, ‘শুভ মুহূর্তে’ ‘রামলালা’র মূর্তিটিকে গর্ভগৃহের মূল বেদিতে প্রতিষ্ঠিত করা হয়। এ বার গর্ভগৃহে প্রতিষ্ঠিত মূর্তিটির ছবি প্রকাশ্যে এল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১০:৫৩
Share:

অযোধ্যার রামমন্দির। —ফাইল চিত্র।

শোভাযাত্রা করে গত বুধবার সন্ধ্যায় অযোধ্যার রামমন্দিরে নিয়ে আসা হয়েছিল ‘রামলালা’ বা শিশু রামের ৫১ ইঞ্চি উচ্চতার মূর্তিকে। বৃহস্পতিবার দুপুর ১টা ২৮ মিনিটে, ‘শুভ মুহূর্তে’ সেটিকে গর্ভগৃহের মূল বেদিতে প্রতিষ্ঠিত করা হয়। এ বার গর্ভগৃহে প্রতিষ্ঠিত করা কৃষ্ণশিলায় তৈরি ‘রামলালা’র মূর্তিটির ছবি প্রকাশ্যে এল। বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)-এর মিডিয়া ইনচার্জ শরদ শর্মা ছবিটি প্রথম প্রকাশ্যে আনেন।

Advertisement

মূর্তিটির মুখাবয়ব অবশ্য হলুদ কাপড়ে ঢাকা রয়েছে। ‘রামলালা’র গায়ে রয়েছে সাদা চাদর। মূর্তিটি তৈরি করেছেন কর্নাটকের প্রখ্যাত ভাস্কর অরুণ যোগীরাজ। অবশ্য প্রাথমিক ভাবে তিনটি মূর্তিকে বেছে নেওয়া হয়েছিল। তার পর রামমন্দির নির্মাণ এবং তার দেখভালের দায়িত্বে থাকা শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সদস্যেরা ভোটের মাধ্যমে যোগীরাজের মূর্তিটিকে ‘নির্বাচিত’ করেন।

‘রামলালা’র মূর্তি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা এএনআই-এর খবর অনুযায়ী, বৈদিক ব্রাহ্মণ এবং আচার্যেরা মূর্তি প্রতিষ্ঠার পর বিশেষ পুজোর আয়োজন করেছিলেন। এই পুজোয় অংশ নেন বিশ্ব হিন্দু পরিষদ এবং ট্রাস্টের সদস্যেরাও। ট্রাস্টের তরফে জানানো হয়, ‘পবিত্র মন্ত্রোচ্চারণ’-এর মাধ্যমে মূর্তিটিকে গর্ভগৃহের বেদিতে প্রতিষ্ঠিত করা হয়।

Advertisement

আগামী সোমবার রামমন্দিরের গর্ভগৃহের মূর্তিটির ‘প্রাণপ্রতিষ্ঠা’ করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ ছাড়াও ওই দিন আমন্ত্রণ জানানো হয়েছে দেশ-বিদেশের ১১ হাজার মানুষকে। প্রাণপ্রতিষ্ঠার কাজে পৌরোহিত্য করবেন লক্ষ্মীকান্ত দীক্ষিতের নেতৃত্বাধীন কয়েক জন পুরোহিত। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, আগামী মঙ্গলবার মন্দিরটি জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন