Chandrayaan-3

চন্দ্রযানে খরচ করেছে কেন্দ্র, তাই বরাদ্দ রেশন কমিয়ে দিলেন ডিলাররা! বিতর্ক ঝাড়খণ্ডে

রেশন গ্রাহকদের বক্তব্য, গত কয়েক দিন ধরেই রেশন দোকানে বরাদ্দ খাদ্যশস্যের অর্ধেক দেওয়া হচ্ছিল। প্রায় ৫ থেকে ১০ কেজি রেশন কম পাওয়ার পর কেউ কেউ ডিলারদের কাছে এর কারণ জানতে চান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

রাঁচী শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১৮
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

চন্দ্রযান-৩ পাঠাতে গিয়ে বহু টাকা খরচ করেছে কেন্দ্র। তাই রেশনের জন্য বরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছে। এমন যুক্তি দেখিয়ে বিনামূল্যে দেওয়া রেশন সামগ্রীর পরিমাণ অর্ধেক করে দিলেন ডিলাররা। এমনই অবাক কাণ্ড ঘটেছে ঝাড়খণ্ডের চাতরা জেলায়। ঘটনাটিকে কেন্দ্র করে শোরগোল শুরু হতেই তদন্ত শুরু করেছে জেলা প্রশাসন। ইতিমধ্যেই জেলার ৬ জন রেশন ডিলারকে সাসপেন্ড করে তাঁদের কাছে কৈফিয়ত চাওয়া হয়েছে।

Advertisement

রেশন গ্রাহকদের বক্তব্য, গত কয়েক দিন ধরেই রেশন দোকানে বরাদ্দ খাদ্যশস্যের অর্ধেক পরিমাণ তাঁদের দেওয়া হচ্ছিল। প্রায় ৫ থেকে ১০ কেজি রেশন কম পাওয়ার পর কেউ কেউ ডিলারদের কাছে এর কারণ জানতে চান। তখনই ডিলারদের তরফে জানানো হয় যে, চাঁদে তৃতীয় চন্দ্রযান পাঠানোর কারণে কেন্দ্রীয় সরকার ব্যয় কমিয়ে দিয়েছে। তাই নাকি বরাদ্দ রেশনে কোপ পড়েছে। রেশন কমার এই কারণ শুনেই ক্ষোভে ফেটে পড়েন গ্রাহকেরা, যাঁদের অধিকাংশই কৃষিজীবী গ্রামবাসী। বিষয়টি জানানো হয় স্থানীয় মহকুমাশাসক সুধীর কুমার দাসকে। ওই রেশন ডিলারদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ করারও আর্জি জানানো হয়।

একটি গ্রামের পঞ্চায়েত প্রধান উমেশ রাম জানান, চন্দ্রযানে খরচ হয়েছে, এমনটা দাবি করে রেশন কমিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে রাজনৈতিক চাপানউতরও শুরু হয়েছে। ঝাড়খণ্ডের শাসকদল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)-র বিরুদ্ধে তোপ দেগেছে বিজেপি। স্থানীয় বিজেপি নেতা রবীন্দ্র সিংহ রীতিমতো হুঁশিয়ারি দিয়ে জানান, অভিযুক্ত রেশন ডিলারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিন্দুমাত্র দেরি হলে বড় আন্দোলনে নামা হবে। যদিও রেশন ডিলারদের সংগঠন এমন অভিযোগের কথা উড়িয়ে দিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন