বিচারপতি নিয়োগে আশ্বাস রবিশঙ্করের

কলকাতা হাইকোর্টে ৭২ জন বিচারপতির থাকার কথা। কিন্তু রয়েছেন মাত্র ৩৩ জন। হাইকোর্টের কলেজিয়াম সুপ্রিম কোর্টের কলেজিয়ামের কাছে সম্প্রতি সাত জন আইনজীবীকে বিচারপতি হিসেবে নিয়োগের সুপারিশ করেছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৮ ০১:৫৬
Share:

ফাইল চিত্র।

কলকাতা হাইকোর্টে বিচারপতির অভাবের সমস্যা মেটাতে দ্রুত পদক্ষেপের প্রতিশ্রুতি দিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। দিল্লিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে এই আশ্বাস দিয়েছেন তিনি।

Advertisement

কলকাতা হাইকোর্টে ৭২ জন বিচারপতির থাকার কথা। কিন্তু রয়েছেন মাত্র ৩৩ জন। হাইকোর্টের কলেজিয়াম সুপ্রিম কোর্টের কলেজিয়ামের কাছে সম্প্রতি সাত জন আইনজীবীকে বিচারপতি হিসেবে নিয়োগের সুপারিশ করেছিল। তাঁদের মধ্যে পাঁচ জনকে বিচারপতি হিসেবে নিয়োগের জন্য আইন মন্ত্রকের কাছে সুপারিশ করেছে সুপ্রিম কোর্টের কলেজিয়াম। সূত্রের খবর, দু’তিন সপ্তাহের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত হয়ে যাবে বলে আশ্বাস দিয়েছেন রবিশঙ্কর।

পর্যাপ্ত সংখ্যক বিচারপতি নিয়োগের দাবিতে হাইকোর্টের আইনজীবীরা ১৯ ফেব্রুয়ারি থেকে কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন। সেই প্রসঙ্গও তোলেন মমতা। রবিশঙ্কর জানান, তিনি সমস্যা সম্পর্কে অবহিত। সেই কারণেই এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে চাইছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন