RBI

Repo rate: পকেটে পড়বে চাপ, বাড়বে ইএমআইয়ের বোঝা! আবার রেপো রেট বাড়াল আরবিআই

ব্যাঙ্ক অব ইংল্যান্ড রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। যা গত প্রায় তিন দশকে সর্বোচ্চ। তার পরই ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কও সেই পথে হাঁটল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ১১:৪৭
Share:

ফাইল ছবি।

এই নিয়ে টানা তৃতীয় বার। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই) আবার রেপো রেট বৃদ্ধি করল। রেপো রেট বাড়ল ৫০ বেসিস পয়েন্ট। এর ফলে রেপো রেট ৪.৯ শতাংশ থেকে বেড়ে হল ৫.৪ শতাংশ। ঘোষণা আরবিআই চেয়ারম্যান শক্তিকান্ত দাসের। এর ফলে মধ্যবিত্তের পকেটে টান পড়তে চলেছে।

Advertisement

গত তিন মাসে তিন বার রেপো রেট বৃদ্ধির ফলে এখন তা পৌঁছে গেল প্রাক্ কোভিড সময়ের হারে। এর ফলে মধ্যবিত্তের পকেটে আরও চাপ বাড়ার পাশাপাশি ইএমআইও বৃদ্ধি পাবে। মনে করা হচ্ছে, মুদ্রাস্ফীতিকে লাগাম পরাতে আবারও রেপো রেট বৃদ্ধির পথে হাঁটল আরবিআই।

সাধারণ ভাবে বলতে গেলে, রেপো রেট হল, আরবিআই যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলোকে ঋণ দেয়। মে মাস থেকে আরবিআই এখনও পর্যন্ত রেপো রেট বাড়াল ১.৪০ শতাংশ।

Advertisement

সম্প্রতি ব্যাঙ্ক অব ইংল্যান্ড রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। যা গত প্রায় তিন দশকে সর্বোচ্চ। তার পরই ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কও সেই পথে হাঁটল বলে মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ।

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের বৈঠক বসেছিল। ছয় সদস্যের কমিটির প্রধান ছিলেন শক্তিকান্ত দাস। তার পরেই সাংবাদিক বৈঠক করে শক্তিকান্ত ঘোষণা করেন, ‘‘দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে রেপো রেট বাড়ানো জরুরি। পর পর তিন বার রেপো রেট বাড়ানোর নেপথ্যে রয়েছে মূল্যবৃদ্ধি ও মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে আনা।’’

দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনের হার ৭.৪ শতাংশ থাকবে বলে দাবি করেছেন শক্তিকান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন