RBI Governor

RBI: বৃদ্ধির হার: রিজার্ভ ব্যাঙ্কের পূর্বাভাস ৯.৫ শতাংশই, অপরিবর্তিত রেপো রেট

নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনতেই গত বছর রেপো রেট ও রিভার্স রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিয়েছিল শীর্ষ ব্যাঙ্ক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ১২:৪৯
Share:

ফাইল চিত্র। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।

অতিমারি আবহে ফের রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক। সেই সঙ্গে পূর্বাভাস দিয়ে শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, ২০২১-’২২ অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধি হতে পারে ৯.৫ শতাংশ।
শুক্রবার মনিটারি পলিসি কমিটি বা আর্থিক নীতি নির্ধারণ কমিটি (এমপিসি)-র তিন দিনের বৈঠকের পর গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করেন, রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, সেই হার অর্থাৎ রেপো রেট রয়েছে ৪ শতাংশে। অন্য দিকে, যে হারে ব্যাঙ্কগুলির কাছ থেকে রিজার্ভ ব্যাঙ্ক ধার নেয়, সেই রিভার্স রেপো রেট রয়েছে ৩.৩৫ শতাংশে।

Advertisement

কোভিড সঙ্কটে ধসে গিয়েছে দেশের অর্থনীতি। এই পরিস্থিতিতে বাজারে নগদের জোগান এবং নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনতেই গত বছর রেপো রেট ও রিভার্স রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিয়েছিল শীর্ষ ব্যাঙ্ক। তার পর থেকে এই নিয়ে টানা সাত বার অপরিবর্তিত রাখা হল রেপো ও রিভার্স রেপো রেট।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ‘‘কোভিডের দ্বিতীয় ঢেউয়ের জেরে অর্থনীতিতে যে ক্ষতি হয়েছে, তা থেকে ঘুরে দাঁড়াতেই রেট অপরিবর্তিত রাখা হল। তবে আগের চেয়ে ভাল জায়গায় রয়েছে অর্থনীতি। তেমনই ইঙ্গিত দিচ্ছে অর্থনৈতিক বৃদ্ধির সমস্ত সূচকগুলি।’’ যদিও চলতি অর্থবর্ষে অর্থনৈতিক বৃদ্ধির পূর্বাভাস অপরিবর্তিত রেখেছে রিজার্ভ ব্যাঙ্ক। আগের পূর্বাভাসে আরবিআই জানিয়েছিল, ২০২১-'২২ অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধি হতে পারে ৯.৫ শতাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন