National News

‘আমি পুরুষের সঙ্গে শুই না’, দলীয় সতীর্থকে কটাক্ষ কর্নাটকের স্পিকারের, বিতর্ক

মুনিয়াপ্পা-রমেশ কুমারের বিরোধ অবশ্য কর্নাটকের কংগ্রেস রাজনীতিতে নতুন কোনও ঘটনা নয়। এ বারও তাঁর পুরনো কোলার নির্বাচনী কেন্দ্র থেকেই কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়বেন মুনিয়াপ্পা।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২২ মার্চ ২০১৯ ১২:১৮
Share:

কর্নাটক বিধানসভার স্পিকার রমেশ কুমার।- ফাইল ছবি

তাঁর দল কংগ্রেসের এক সাংসদের ‘ছোড়া ঢিল’-এর পাল্টা ‘পাটকেল’ ছুড়তে গিয়ে বিস্ফোরক মন্তব্য করে বসলেন কর্নাটক বিধানসভার স্পিকার রমেশ কুমার। বললেন, ‘‘আমি পুরুষের সঙ্গে শুই না। আমার বৈধ স্ত্রী রয়েছেন।’’ তাঁর মন্তব্যের লক্ষ্য ছিল কোলার কেন্দ্রের সাংসদ এম এইচ মুনিয়াপ্পার একটি মন্তব্য। লোকসভা নির্বাচনের মুখে শরিক দল কংগ্রেসের দুই নেতার চাপানউতোর অস্বস্তিতে ফেলে দিল কর্নাটকের কংগ্রেস-জেডিএস জোট সরকারকে। এর আগে একটি রিসর্টে দুই কংগ্রেস বিধায়কের মধ্যে হাতাহাতির ঘটনাও অস্বস্তিতে ফেলে দিয়েছিল রাজ্যের জোট সরকারকে।

Advertisement

মুনিয়াপ্পা-রমেশ কুমারের বিরোধ অবশ্য কর্নাটকের কংগ্রেস রাজনীতিতে নতুন কোনও ঘটনা নয়। এ বারও তাঁর পুরনো কোলার নির্বাচনী কেন্দ্র থেকেই কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়বেন মুনিয়াপ্পা। এই মনোনয়নে যে তাঁরা আদৌ খুশি নন, ইতিমধ্যেই তা প্রদেশ কংগ্রেস নেতৃত্বকে জানিয়েছেন কর্নাটক বিধানসভার স্পিকার রমেশ কুমার। পাশে পেয়েছেন কোলার লোকসভা আসনের মধ্যে পড়া কয়েকটি বিধানসভা কেন্দ্রের নির্বাচিত কংগ্রেস জনপ্রতিনিধিদেরও। তাঁদের অভিযোগ, নিজের কেন্দ্রে জনপ্রিয়তা খোয়ানোর পরেও হাইকমান্ডের সঙ্গে সম্পর্কের সমীকরণে এ বারও কোলার আসনে দলের টিকিট পেয়েছেন মুনিয়াপ্পা। শুধু তাই নয়, আসন্ন লোকসভা ভোটে তাঁর আত্মীয়স্বজনদেরও টিকিট পাইয়ে দেওয়ার জন্য তদ্বির করে চলেছেন মুনিয়াপ্পা।

দলীয় সতীর্থ স্পিকার রমেশ কুমারের সঙ্গে তাঁর কোনও বিরোধ নেই বোঝাতে ভোটের মুখে সাংবাদিকদের প্রশ্নে কুশলী জবাব দিয়েছিলেন মুনিয়াপ্পা। ফেব্রুয়ারিতে, তাঁর কোলার আসনের মধ্যে থাকা শ্রীনিবাসপুর শহরে। মুনিয়াপ্পা বলেছিলেন, ‘‘আমি আর রমেশ কুমার হলাম গিয়ে স্বামী, স্ত্রীর মতো। আর আমাদের কোনও ইস্যু নেই।’’ ইঙ্গিতটা ছিল, রমেশ কুমারের সঙ্গে কোনও বিরোধ নেই মুনিয়াপ্পার। আর সেই বিরোধ জিইয়ে রাখার জন্য কোনও দলবলও (ইস্যু) নেই!

Advertisement

আরও পড়ুন- গাঁধীনগর থেকে আডবাণীকে সরিয়ে প্রার্থী অমিত, ‘মার্গদর্শক’ বিদায়ে কটাক্ষ কংগ্রেসের​

আরও পড়ুন- কর্নাটকে কংগ্রেসের সঙ্গে ১৯-৯ ফর্মুলায় আসন সমঝোতা জেডিএসের​

এক মাস আগে মুনিয়াপ্পার ছোড়া সেই ‘ঢিল’-এর কথা যে ভুলে যাননি, সম্ভবত তা মনে করিয়ে দিতেই বৃহস্পতিবার কর্নাটক বিধানসভার স্পিকার রমেশ কুমার বলেন, ‘‘আমি কোনও পুরুষের সঙ্গে শুই না। আমার বৈধ স্ত্রী রয়েছেন যে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন