কানহাইয়া-সহ পাঁচ ছাত্রকে বহিষ্কারের সুপারিশ

রাষ্ট্রদ্রোহের মামলায় জামিন পেয়েছেন কানহাইয়া কুমার। উমর খালিদ ও অনির্বাণ ভট্টাচার্য এখনও জেলে। এ বার কানহাইয়া, খালিদ, অনির্বাণ-সহ পাঁচ জন পড়ুয়াকে বহিষ্কার করার সুপারিশ করল জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) তদন্ত কমিটি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৬ ০৪:০৫
Share:

কানহাইয়া কুমারের সঙ্গে ছাত্র সংগঠনের অন্য সদস্যরা। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। পিটিআইয়ের ফাইল চিত্র।

রাষ্ট্রদ্রোহের মামলায় জামিন পেয়েছেন কানহাইয়া কুমার। উমর খালিদ ও অনির্বাণ ভট্টাচার্য এখনও জেলে। এ বার কানহাইয়া, খালিদ, অনির্বাণ-সহ পাঁচ জন পড়ুয়াকে বহিষ্কার করার সুপারিশ করল জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) তদন্ত কমিটি। জেএনইউ সূত্রে খবর, শাস্তির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন উপাচার্য জগদীশ কুমার ও চিফ প্রক্টর এ দিমরি।জেএনইউ ক্যাম্পাসে আফজল গুরুর ফাঁসির বিরুদ্ধে বিতর্কিত অনুষ্ঠানের সঙ্গে ‘যুক্ত’ থাকার জেরে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছিল কানহাইয়াদের বিরুদ্ধে। সেইসঙ্গে ঘটনাটি নিয়ে তদন্ত করছিল জেএনইউয়ের এক তদন্ত কমিটিও। কানহাইয়া-সহ আট পড়ুয়াকে সাসপেন্ড করেছিলেন জেএনইউ কর্তৃপক্ষ। কমিটির তদন্ত শেষ হওয়ার পরে সেই সাসপেনশন তুলে নেওয়া হয়। জেএনইউয়ের পাঁচ সদস্যের তদন্ত কমিটির কাছে সাক্ষ্য দিতে অবশ্য রাজি হননি পড়ুয়ারা। আজ ওই কমিটির রিপোর্ট নিয়ে বৈঠকে বসেন উপাচার্য জগদীশ কুমার ও বিশ্ববিদ্যালয়ের অন্য শীর্ষ কর্তারা। তদন্ত কমিটি জানিয়েছে, আফজল গুরুর ফাঁসির বিরুদ্ধে অনুষ্ঠানের আয়োজন করে কানহাইয়া, খালিদরা বিশ্ববিদ্যালয়ের নিয়মকানুন ভেঙেছেন। তাই তাঁদের বহিষ্কার করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন