শেষ দফার ভোটে বিপুল সাড়া বিহারে

দেশ জুড়ে অসহিষ্ণুতার আবহে পঞ্চম দফার ভোট গ্রহণ শুরু হল বিহারের উত্তর-পূর্বাঞ্চলে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ’র সঙ্গে মহাজোটের লড়াই শুধু নয়। বিজেপি এবং মুসলিম নেতা আসাদুদ্দিন ওয়েইসি’র দল এআইএমআইএম-এর মধ্যে টক্করও এই লড়াইয়ের গুরুত্বপূর্ণ দিক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৫ ১৩:১২
Share:

কড়া নিরাপত্তায় ভোটের লাইনে মহিলারা। ছবি: এএফপি।

দেশ জুড়ে অসহিষ্ণুতার আবহে পঞ্চম দফার ভোট গ্রহণ শুরু হল বিহারের উত্তর-পূর্বাঞ্চলে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ’র সঙ্গে মহাজোটের লড়াই শুধু নয়। বিজেপি এবং মুসলিম নেতা আসাদুদ্দিন ওয়েইসি’র দল এআইএমআইএম-এর মধ্যে টক্করও এই লড়াইয়ের গুরুত্বপূর্ণ দিক। টানটান উত্তেজনার ভোটে সকাল থেকেই ভোট পড়ার হার বেশ উপরের দিকে। মোট ৫৭টি আসনে বৃহস্পতিবার ভোট নেওয়া হচ্ছে।

Advertisement

সকাল ১০টা পর্যন্ত ভোটদানের হার প্রায় ১৮ শতাংশ। এর মধ্যে কিষাণগঞ্জ জেলায় সবচেয়ে বেশি ভোট পড়েছে। ২১ শতাংশেরও বেশি। ভোটগ্রহণ এ পর্যন্ত নির্বিঘ্নই। উত্তর-পূর্ব বিহারের এই ৫৭টি আসনে ২৫ থেকে ৩০ শতাংশ ভোটারই সংখ্যালঘু সম্প্রদায়ের। মেরুকরণের আবহে এই অঞ্চলে হিন্দু ভোট পুরোটা নিজেদের অনুকূলে টানতে বেপরোয়াভাবে নানা সাম্প্রদায়িক বিতর্কে উস্কানি দিয়েছে বিজেপি। অন্য দিকে, এই অঞ্চলের সংখ্যালঘু ভোটারদের কথা মাথায় রেখেই বেশ কিছু আসনে লড়তে নেমেছে হায়দরাবাদের সাংসদ আসাদুদ্দিন ওয়েইসির দল অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদুল-মুসলিমিন (এআইএমআইএম)। যে সব আসনে এই দলের প্রার্থী নেই সেখানে বিজেপিকে যাতে সংখ্যালঘুরা ভোট না দেন, সে আহ্বানও জানিয়ে রেখেছেন এআইএমআইএম নেতারা। ফলে চাপা উত্তেজনার পরিবেশেই পঞ্চম তথা শেষ দফার ভোটগ্রহণের মুখোমুখি বিহার। ৫৫টি আসনে ভোট চলবে বিকেল ৫টা পর্যন্ত। সিমরি বখতিয়ারপুর এবং মাহিসি আসন মাওবাদী উপদ্রুত হওয়ায় সেখানে বেলা ৩টে অবধি ভোট নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন