মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিমান

তীয় বিশ্বযুদ্ধের সময় চিন ও উত্তর-পূর্ব ভারতের মধ্যে যাতায়াতের সময়ে সেখানকার পাহাড় ও মেঘে পথ হারিয়ে, ধাক্কা খেয়ে সহস্রাধিক বিমান ভেঙে পড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৯ ০১:৪৪
Share:

খোয়া যাওয়া মার্কিন বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার অরুণাচলে। ছবি: সংগৃহীত।

অরুণাচলপ্রদেশের লোয়ার দিবাং উপত্যকায় জঙ্গলের মধ্যে মিলল আরও একটি খোয়া যাওয়া মার্কিন বিমানের ধ্বংসাবশেষ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় চিন ও উত্তর-পূর্ব ভারতের মধ্যে যাতায়াতের সময়ে সেখানকার পাহাড় ও মেঘে পথ হারিয়ে, ধাক্কা খেয়ে সহস্রাধিক বিমান ভেঙে পড়ে।

Advertisement

লোয়ার দিবাংয়ের বাসিন্দা দুই যুবক প্রত্যন্ত পাহাড়ে জঙ্গলের মধ্যে পড়ে থাকা বিমানটি দেখতে পান। ছিল পাইলটের কঙ্কাল, বিভিন্ন আগ্নেয়াস্ত্র ও যন্ত্রপাতি। সঙ্গে মোবাইল না থাকায় তাঁরা ছবি তুলতে পারেননি। তবে একটি চামচ, গুলির বাক্স নিয়ে এসেছেন।

সেগুলি তাঁরা রোয়িংয়ের রিওয়াচ সংগ্রহশালায় জমা করতে এলে বিষয়টি জানাজানি হয়। বুলেটগুলির পিছনে ১৯৪১ সাল খোদাই করা আছে। আমেরিকার নিখোঁজ পাইলট ও বিমানকর্মীদের সন্ধানে সে দেশে একটি সংস্থা রয়েছে। রোয়িংয়ের ধ্বংসাবশেষের খবরও তাঁদের পাঠানো হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন